শান্তিরক্ষা মিশন দেখতে বিদেশে যেতে চায় সংসদীয় কমিটি

জাতীয় সংসদ ভবন
জাতীয় সংসদ ভবন

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম দেখতে বিদেশে যেতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির এ সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনা পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই–আগস্টের যেকোনো সুবিধাজনক সময়ে মিশন এলাকায় সফর সম্পন্ন করার পরিকল্পনা আছে।

https://10ms.io/SwFLdV
বিজ্ঞাপন

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয় এ তথ্য জানায়। এর আগেও এ কমিটি গত দশম ও চলতি একাদশ সংসদে দুবার শান্তিরক্ষা মিশন পরিদর্শনে গিয়েছিল।

সংসদীয় কমিটি সূত্র জানায়, গত বছরের শেষ দিকে মিশন এলাকাগুলো পরিদর্শনের ব্যবস্থা করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। গত ডিসেম্বরে অনুষ্ঠিত কমিটির বৈঠকে মন্ত্রণালয় জানিয়েছিল, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম সরেজমিন পরিদর্শনের বিষয়ে কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। তবে এখন পর্যন্ত এ সফর হয়নি।

https://10ms.io/cwDayy
বিজ্ঞাপন

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে ওই সফরের বিষয়ে আবার আলোচনা হয়। পরে কমিটি আবারও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নিকটতম সুবিধাজনক সময়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম পরিদর্শনের সফরসূচি নির্ধারণ করতে বলে।

https://10ms.io/cwDayy
বিজ্ঞাপন

কমিটির আজকের বৈঠকে এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে, করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই–আগস্ট মাসের যেকোনো সুবিধাজনক সময়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এলাকা সফর সম্পন্ন করার পরিকল্পনা প্রক্রিয়াধীন। ফিল্ড মিশনের সঙ্গে সমন্বয় করে বিস্তারিত সফর পরিকল্পনা শিগগিরই পাঠানো হবে।

https://10ms.io/VwDoFj
বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *