ডেঙ্গুতে আরও ৬ মৃত্যু, নতুন ভর্তি ৮৬৯ জন

বেশ কিছু দিন ধরে হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর চাপ বেড়েছে
বেশ কিছু দিন ধরে হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর চাপ বেড়েছে 

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ছয়জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, চলতি অক্টোবর মাসে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ৭৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৩৪।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের পাঠানো তথ্যে বলা হয়েছে, গতকাল শুক্রবার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছয়জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। একই সময় সারা দেশে ৮৬৯ জন নতুন ডেঙ্গু রোগী চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর গতকাল পাঁচজনের মৃত্যুর খবর দিয়েছিল। আজ ছয়জনের মৃত্যুর খবর দিয়েছে। ডেঙ্গুতে মৃত্যু সাধারণ মানুষ ও জনস্বাস্থ্যবিদদের কাছে বড় দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর সাম্প্রতিক এক পর্যালোচনায় বলেছে, হাসপাতালে ভর্তি হওয়ার প্রথম তিন দিনের মধ্যে বেশি রোগীর মৃত্যু হচ্ছে। এর কারণ, রোগীর পরিস্থিতি বেশ খারাপ হওয়ার পর হাসপাতালে আনা হচ্ছে।

এখন মৌসুমি জ্বরের কিছুটা প্রকোপ আছে। পাশাপাশি নিয়মিতভাবে কিছু মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। টাইফয়েড ও প্যারাটাইফয়েডেও মানুষ অসুস্থ হচ্ছেন। এর সঙ্গে আছে ডেঙ্গু। জ্বরে আক্রান্ত হওয়ার পর মানুষ সহজে বুঝে উঠতে পারছেন না যে তিনি সাধারণ জ্বরে নাকি করোনা, টাইফয়েড বা ডেঙ্গুতে আক্রান্ত। অনেকে রোগনির্ণয় পরীক্ষা করাতে বিলম্ব করছেন। এটাই ঝুঁকির অন্যতম কারণ।