লড়াইটা ফ্রান্সের আক্রমণের সঙ্গে মরক্কোর রক্ষণের

ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি ফ্রান্স–মরক্কো

ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি ফ্রান্স–মরক্কোরয়টার্স

ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে জয়ের পাশাপাশি ফ্রান্স আরও একটা স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছিল। ওই ম্যাচে ফ্রান্সের কাউকে চোট পেতে হয়নি, কার্ডের খড়্গেও পড়তে হয়নি। তার মানে কোচ দিদিয়ের দেশম আজ মরক্কোর বিপক্ষে সেমিফাইনালে তাঁর পুরো স্কোয়াডই পাচ্ছেন একাদশ বেছে নেওয়ার জন্য। বলা যায়, টুর্নামেন্টে এখন পর্যন্ত ফ্রান্স ওদের সবচেয়ে কঠিন ম্যাচটা খেলেছে ইংল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচে জয়ী একাদশে তাই মনে হয় না পরিবর্তন আনতে চাইবেন দেশম। তার মানে আজও ৪-২-৩-১ ছকে খেলতে দেখা যেতে পারে ফ্রান্সকে।

গোলপোস্টের সামনে যথারীতি উগো লরিস, তাঁর সামনে দুই সেন্টারব্যাক দায়োত উপামেকানো ও রাফায়েল ভারানে। রক্ষণের বাঁ পাশে থাকবেন থিও এরনান্দেজ, ডানে জুলস কুন্দে। মাঝমাঠে অরেলিয়াঁ চুয়ামেনি ও আদ্রিয়াঁ রাবিওর সামনে আঁতোয়ান গ্রিজমান। আক্রমণভাগের দুই পাশে কিলিয়ান এমবাপ্পে ও উসমান দেম্বেলের সামনে অলিভিয়ের জিরু।

মরক্কো অবশ্য আগের ম্যাচের মতো একই একাদশ নিয়ে খেলতে পারবে না। অধিনায়ক রোমেইন সাইস পর্তুগালের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছেড়েছেন। একটা পরিবর্তন তাই নিশ্চিতই। এ ছাড়া চোটের কারণে শেষ আটের ম্যাচে মাঠেই নামতে পারেননি ফুলব্যাক নুসাইর মাজরাউয়ি ও সেন্টারব্যাক নায়েফ আগুয়ের্দ। আজ এই দুজনকে পাওয়া গেলেও শুরু থেকেই খেলানো হবে কি না, সেটা দেখার অপেক্ষায় থাকতে হচ্ছে। এ ছাড়া কোয়ার্টার ফাইনালে বদলি নামা ফরোয়ার্ড ওয়ালিদ শেদিরা লাল কার্ড দেখায় সেমিফাইনাল থেকে ছিটকে গেছেন।

সেমিফাইনালের আগে অনুশীলনে ফ্রান্স দল
সেমিফাইনালের আগে অনুশীলনে ফ্রান্স দল

মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগুই আজও তাঁর পছন্দের ৪-৩-৩ ছকেই থাকবেন সম্ভবত। সে ক্ষেত্রে গোলরক্ষক ইয়াসিন বুনোর সামনে আশরাফ হাকিমি, জাওয়াল এল ইয়ামিক, ইয়াহিয়া আত্তিয়াত-আল্লাহর সঙ্গে দেখা যেতে পারে আশরাফ দারিকে। মাঝমাঠে যথারীতি সোফিয়ান আমরাবাত, আজেদিন উনাহি ও সেলিম আমাল্লাহ। আক্রমণভাগে হাকিম জিয়েশ, ইউসেফ এন-নেসরির সঙ্গে সোফিয়ান বুফাল।