বাজারে কোন অ্যান্টিভাইরাসের কত দাম

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অ্যান্টিভাইরাসের সব সুবিধা ইন্টারনেট সিকিউরিটিতে থাকেই, বরং কিছু বেশি থাকে। যেমন দুই ধরনের সফটওয়্যারই ম্যালওয়্যারের মতো মৌলিক বিষয়গুলোর ক্ষেত্রে সমান সুরক্ষা দেয়। তবে ইন্টারনেট সিকিউরিটিতে ফায়ারওয়াল, পাসওয়ার্ড ব্যবস্থাপনা প্রোগ্রাম, অনলাইনে কেনাকাটার সময় নিরাপত্তাসুবিধার মতো অতিরিক্ত কিছু সুবিধা থাকে, যেগুলো হ্যাকিং প্রতিরোধে কাজ করে।

বলা যায়, যাঁরা ইন্টারনেট ব্যবহার করেন, ইন্টারনেট সিকিউরিটি তাঁদের জন্য। অনলাইনে নিরাপত্তাও তাঁদের বেশি প্রয়োজন। আমাদের আলোচনাও তাই ইন্টারনেট সিকিউরিটিতে সীমিত রাখছি।

বাজারে এখন ইসেট, ক্যাসপারস্কি আর বিটডিফেন্ডারের নিরাপত্তা সফটওয়্যার বেশি দেখা যায়। গত শুক্রবার রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের প্রযুক্তিপণ্যের বাজারগুলোতে গিয়ে তেমনই মনে হয়েছে। সঙ্গে কিছু নরটন, প্যান্ডা ও ইসক্যানের পণ্যও ছিল।

ইসেট ইন্টারনেট সিকিউরিটি পাওয়া যায় এক, দুই ও তিন বছর মেয়াদে। একজন ব্যবহারকারীর জন্য এক বছরের লাইসেন্স চাইলে দাম পড়বে ১ হাজার ৯৯ টাকা। তবে একাধিক ব্যবহারকারীর জন্য একসঙ্গে কিনলে প্রতে৵ক ব্যবহারকারীর জন্য দাম কমে যায়। যেমন এক বছরের জন্য দুই বা তিনজন ব্যবহারকারীর লাইসেন্সের দাম যথাক্রমে ১ হাজার ৪৯৯ ও ২ হাজার ১৯৯ টাকা।

রুশ প্রতিষ্ঠান ক্যাসপারস্কির ইন্টারনেট সিকিউরিটির দাম ইসেটের মতোই। তবে দুজন ব্যবহারকারীর জন্য ক্যাসপারস্কির প্যাকেজ পাওয়া যায় না। শুধু একজন বা তিনজন ব্যবহারকারীর জন্য পাওয়া যায়।

বিটডিফেন্ডারের একজন বা তিনজন ব্যবহারকারীর জন্য এক বছর মেয়াদের লাইসেন্সের দাম যথাক্রমে ৭৯৯ ও ১ হাজার ৫৯৯ টাকা।

জারে অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবের জন্যও নিরাপত্তা সফটওয়্যার পাওয়া যায়। এক বছরের লাইসেন্সে ক্যাসপারস্কি ইন্টারনেট সিকিউরিটি ফর অ্যান্ড্রয়েডের দাম পড়বে ৬৯৯ টাকা। একই মেয়াদে ইসেট মোবাইল সিকিউরিটি ফর অ্যান্ড্রয়েডের দাম ৭৯৯ টাকা।

এখানে একটি বিষয় মাথায় রাখা দরকার, মোড়কে উল্লেখিত দাম সর্বোচ্চ খুচরা মূল্য। বেশির ভাগ দোকানে আপনি উল্লেখিত দামের চেয়ে বেশ কমে এই সফটওয়্যারগুলো পাবেন। উদাহরণ হিসেবে বলা যায়, একটি দোকানে ইসেট ইন্টারনেট সিকিউরিটিগুলো ১, ২ ও ৩ বছর মেয়াদে যথাক্রমে ৭০০, ৮০০ ও ১০০০ টাকা দাম চেয়েছে। অনলাইনে কিনলেও ছাড় মিলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *