পোশাকশ্রমিকদের ডিজিটাল লেনদেনে যুক্ত করবে ‘সারথী’

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরাসংগৃহীত

আগামী বছরের মধ্যে ৯০ হাজার পোশাকশ্রমিককে ডিজিটাল লেনদেনের আওতায় আনতে চালু করা হয়েছে ‘সারথী’ প্রকল্প। পোশাকশ্রমিকদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে মেটলাইফের সঙ্গে যৌথ উদ্যোগে এ প্রকল্প চালু করেছে উন্নয়ন সংস্থা সুইসকন্ট্যাক্ট। এ উদ্যোগের আওতায় ৭০ হাজার শ্রমিককে সঞ্চয়ের আওতায় নিয়ে আসার পাশাপাশি ৩০ হাজার শ্রমিকের জন্য স্বাস্থ্যবিমা চালু করা হবে। ১০ হাজার শ্রমিককে ঋণও দেওয়া হবে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এই উদ্যোগের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় মেটলাইফ ফাউন্ডেশনের সহকারী ভাইস প্রেসিডেন্ট কৃষ্ণ থ্যাকার, মেটলাইফ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা আহমেদ, সুইসকন্ট্যাক্টের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মনীশ পান্ডে এবং সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল হাসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রচলিত ব্যাংকিং ব্যবস্থায় এখনো দেশের মোট জনগোষ্ঠীর ৭১ শতাংশ মানুষই আর্থিক অন্তর্ভুক্তির বাইরে রয়েছে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবার বাইরে রয়েছে ৩২ শতাংশ মানুষ। করোনা মহামারির পরে পোশাকশ্রমিকদের মধ্যে এমএফএসের ব্যবহার ৮০ শতাংশ থেকে কমে হয়েছে ৬২ শতাংশ। ডিজিটাল সেবা কাজে লাগিয়ে এই অবস্থার উন্নয়নে একসঙ্গে কাজ করতে চায় বিভিন্ন ব্যাংক-বিমা এবং এমএফএস প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *