ঘরে অস্বাভাবিক কিছু টের পেলেই মালিককে জানিয়ে দেবে আমাজনের রোবট

ঘরে না থাকলেও দূর থেকে রোবটটি নিয়ন্ত্রণ করা যাবে
ঘরে না থাকলেও দূর থেকে রোবটটি নিয়ন্ত্রণ করা যাবে

আমাজনের নতুন রোবটের নাম ‘অ্যাস্ট্রো’। অ্যালেক্সা স্মার্ট হোম প্রযুক্তির সাহায্যে ঘরের নিত্যদিনের কাজের জন্য বানানো হয়েছে এটি।

আমাজন বলছে, ঘরে না থাকলেও দূর থেকে রোবটটি নিয়ন্ত্রণ করা যাবে। সেটা হোক বাড়ির নিরাপত্তা, স্বজন কিংবা পোষা প্রাণীর দেখভালের জন্য।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, চাকায় ভর করে অ্যাস্ট্রো নিজে থেকেই ঘরময় বেড়াতে পারে। অস্বাভাবিক কিছু আঁচ করামাত্র মালিককে জানিয়ে দেওয়ার ক্ষমতাও আছে সেটির।

আমাজনের ভাষ্য অনুযায়ী, অ্যাস্ট্রো কেবল ‘চাকায় ভর করে চলা অ্যালেক্সা’ রোবট নয়। নড়াচড়া এবং অভিব্যক্তি প্রকাশের মাধ্যমে নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে পারে এটি।

রোবটটি দেখানোর সময় ‘বিটবক্স’ করতে বলা হয়েছিল। জবাবে সেটি হিপ-হপ বিটের সঙ্গে মাথা ঝাঁকাতে শুরু করে।

রোবটটি আকারে ছোট হলেও পেরিস্কোপ ক্যামেরা আছে
রোবটটি আকারে ছোট হলেও পেরিস্কোপ ক্যামেরা আছে

তবে সাইবার সংকটময় এই সময়ে ঘরময় ক্যামেরাওয়ালা রোবট ঘুরে বেড়াচ্ছে, ব্যাপারটি অনেকেই স্বাভাবিকভাবে না-ও নিতে পারেন। আশ্বস্ত করে আমাজন বলেছে, বাড়ির জায়গা নির্দিষ্ট করে দেওয়া যাবে, যেখানে অ্যাস্ট্রো যেতে পারবে না। ক্যামেরা ও মাইক্রোফোন বন্ধ করার বোতামও আছে এতে। তা ছাড়া, রোবটটির সুইচ বন্ধ করে দেওয়ার পর এমনিতেও নড়াচড়া করতে পারে না।

রোবটটি আকারে ছোট হলেও পেরিস্কোপ ক্যামেরা আছে, যা মাথার ওপর থেকে বের হয়ে উঁচু কিছুর ছবি তুলে পাঠাতে পারে।

বয়োজ্যেষ্ঠদের সাহায্যেও এক হাজার ডলারের এই রোবট কাজে লাগবে বলে জানিয়েছে আমাজন। এ বছরের শেষ দিকে কেবল যুক্তরাষ্ট্রে রোবটটি বাজারজাত করা শুরু হবে। পরীক্ষামূলক পর্যায় শেষে সেটির দাম ১ হাজার ৪৫০ ডলার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *