স্টার্টআপে ৩৬০০ কোটি টাকা বিনিয়োগ

স্টার্টআপে ৩৬০০ কোটি টাকা বিনিয়োগ

দেশের স্টার্টআপগুলো গত এক দশকে সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ পেয়েছে। সবচেয়ে বেশি বিনিয়োগ এসেছে চলতি বছরে। আর খাত ভিত্তিতে সর্বাধিক বিনিয়োগ হয়েছে ফিনটেক তথা ফিন্যান্সিয়াল টেকনোলজিতে (আর্থিক প্রযুক্তি)।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশে এখন স্টার্টআপের এগিয়ে যাওয়ার ক্ষেত্র তৈরি হয়েছে। কিন্তু সরকার ব্যবসা-সহায়ক মানসিকতা প্রদর্শন ও বিনিয়োগ পদ্ধতি সহজ না করলে এবং মেধার জোগান না বাড়লে বেশি দূর এগোনো যাবে না। অর্থাৎ স্টার্টআপে ব্যাপক সম্ভাবনার বিপরীতে চ্যালেঞ্জও রয়েছে।

গবেষণা সংস্থা লাইটক্যাসল পার্টনার্স দেশের স্টার্টআপ নিয়ে গত সেপ্টেম্বরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ‘বাংলাদেশ স্টার্টআপ ইকোসিস্টেম: ফান্ডিং ল্যান্ডস্কেপ’ শীর্ষক এই প্রতিবেদনে দেশের স্টার্টআপ খাতের গত এক দশকের অগ্রগতি ও বর্তমান অবস্থা তুলে ধরা হয়েছে।

লাইটক্যাসল পার্টনার্সের তথ্যানুযায়ী দেশি-বিদেশি মিলিয়ে ২০১০ থেকে চলতি ২০২১ সাল পর্যন্ত স্টার্টআপে বিনিয়োগ হয়েছে ৪২ কোটি ৩০ লাখ ডলার, যা স্থানীয় মুদ্রায় ৩ হাজার ৬৩৮ কোটি টাকা (প্রতি ডলার ৮৬ টাকা ধরে)। এর মধ্যে বিদেশি বিনিয়োগই হলো ৩০ কোটি ডলার বা ২ হাজার ৬০০ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *