স্কুলের মেয়েদের জন্য বিডি গার্লস কোডিং প্রকল্প

 ইকো এবং বিডিওএসএন মেয়ে শিক্ষার্থীদের কোডিং শেখানোর জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথিরা
ইকো এবং বিডিওএসএন মেয়ে শিক্ষার্থীদের কোডিং শেখানোর জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথিরা

এডুকেশনাল চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশন (ইকো) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) মেয়ে শিক্ষার্থীদের কোডিং শেখানোর জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। ঢাকার বনানীতে ইকো বাংলাদেশের অফিসে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়েছে।

স্কুলের মেয়ে শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করা এবং সচেতনতা তৈরির মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে কাজের উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে যৌথভাবে কাজ করার জন্য এই চুক্তি সম্পন্ন হয়। নভেম্বর মাসের ১ তারিখ থেকে প্রাথমিকভাবে প্রকল্পটির কার্যক্রম শুরু হয়েছে।

বিডিওএসএন অনলাইন ও অফলাইনে নানান রকম প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এই চুক্তির ফলে বিডি গার্লস কোডিং প্রকল্পের মাধ্যমে ইকো বাংলাদেশ ও বিডিওএসএন সম্মিলিতভাবে সারা দেশে স্কুলের মেয়েদের জন্য প্রোগ্রামিং শেখানোর ওয়ার্কশপ ও প্রোগ্রামিং কন্টেস্ট আয়োজন করবে।

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের তথ্যমতে, আগামীতে স্কুলের শিক্ষার্থীদের আইসিটি বইয়ে নতুন সংযোজন হিসেবে প্রোগ্রামিং বিষয়টি যুক্ত করা হবে। এই প্রকল্পে স্কুলের মেয়ে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করা হবে, যেন শিক্ষার্থীদের ক্লাসরুমে প্রোগ্রামিং শেখা সহজ হয়। এই প্রকল্পের মাধ্যমে বিডিওএসএন ও ইকো বাংলাদেশ পারস্পরিক সহযোগিতায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখানো হবে। ইকো বাংলাদেশের অর্থায়নে শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা ও প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করবে বিডিওএসএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *