সেট টপ বক্স’ বসানোর সিদ্ধান্তে ৩ মাসের স্থগিতাদেশ

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

ঢাকা ও চট্টগ্রাম মহানগরে কেব্‌ল নেটওয়ার্ক কার্যক্রম ৩১ মের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর এবং গ্রাহকদের নিজেদের টেলিভিশনের সঙ্গে সেট টপ বক্স সংযুক্ত করতে হবে—তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

https://10ms.io/SwFLdV
বিজ্ঞাপন

এর আগে গত ২৮ এপ্রিল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ওই সিদ্ধান্ত দেয়। তাতে বলা হয়, সেট টপ বক্স ব্যবহারে গ্রাহকদের আগ্রহী করার জন্য সরকারি-বেসরকারি টিভি চ্যানেল ও অন্যান্য মাধ্যমে ব্যাপক প্রচারণা চালাতে হবে এবং বিটিভির নির্মিত টিভিসি বেসরকারি টিভি চ্যানেলগুলোতে বারবার প্রচার করতে হবে। কেব্‌ল নেটওয়ার্ক কার্যক্রম ডিজিটালাইজেশন নীতিমালা বা গাইডলাইন প্রণয়নের জন্য কেব্‌ল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা ডিস্ট্রিবিউটররা এ–সংক্রান্ত প্রয়োজনীয় ইম্পুট মন্ত্রণালয়ে পাঠাবে।

মন্ত্রণালয়ের ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আবুল কাউসার নামের একজন গ্রাহক গত সপ্তাহে হাইকোর্টে রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মোহাম্মদ মুশফিকুল হুদা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

https://10ms.io/fwDoXh
বিজ্ঞাপন

পরে আইনজীবী খন্দকার মোহাম্মদ মুশফিকুল হুদা বলেন, ২০০৬ সালের কেব্‌ল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন এবং ২০১০ সালের কেব্‌ল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা বিধিমালা ও লাইসেন্সিং বিধিমালা অনুসারে আইনি কাঠামো নিশ্চিত করতে হবে। তবে ডিজিটালাইজেশন নীতিমালা বা গাইডলাইন প্রণয়নের জন্য কেব্‌ল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বা ডিস্ট্রিবিউটরদের এ–সংক্রান্ত প্রয়োজনীয় ইম্পুট মন্ত্রণালয়ে পাঠানোর কথা বলা হয়েছে ২৮ এপ্রিলের সিদ্ধান্তে। অর্থাৎ আইনি কাঠামো হয়নি। তাই ওই সিদ্ধান্ত সংশ্লিষ্ট আইনবিধি ও সংবিধানের পরিপন্থী বলে রিটটি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *