রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা চীনের জন্য শিক্ষা: যুক্তরাষ্ট্র

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং
চীনের প্রেসিডেন্ট সি চিন পিং

ইউক্রেনে হামলা করায় রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো। মস্কোকে যদি বেইজিং কোনো ধরনের অস্ত্র–সহযোগিতা করে, তবে তার ফলাফল কী হতে পারে, এ নিষেধাজ্ঞা থেকে চীন নিশ্চয়ই ভালো শিক্ষা পেয়েছে। যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি শেরম্যান আজ বৃহস্পতিবার এ কথা বলেছেন। খবর রয়টার্সের।

https://10ms.io/WwmGDg
বিজ্ঞাপন

শেরম্যান বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সমন্বিত নিষেধাজ্ঞার পরিসর, রপ্তানি নিয়ন্ত্রণ, দেশটির অর্থনীতি ও ধনকুবেরদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের জন্য উদাহরণ হিসেবে বিবেচিত হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে পররাষ্ট্রবিষয়ক কমিটির শুনানিতে শেরম্যান বলেন, পুতিনকে কোনো ধরনের বস্তুগত সহায়তা করলে তার প্রতি কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, প্রেসিডেন্ট সি তা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।

https://10ms.io/owmGaR
বিজ্ঞাপন

শেরম্যান বলেন, ‘ইউক্রেনের ক্ষেত্রে সমন্বিত পশ্চিমা প্রতিক্রিয়া থেকে বেইজিংয়ের উচিত সঠিক শিক্ষা নেওয়া। গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ান দ্বীপ জোর করে দখলের পদক্ষেপ নিলে তা গ্রহণযোগ্য হবে না। আমরা আশা করি চীন বুঝতে পেরেছে, এ ধরনের কোনো পদক্ষেপ নিলে তা শুধু যুক্তরাষ্ট্র নয়, আন্তর্জাতিক সম্প্রদায় থেকেও প্রতিক্রিয়া দেখানো হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *