যে কারণে শেষ মুহূর্তে এসএসসি শুরুর তারিখ আরও পেছাল

এসএসসি পরীক্ষা নিয়ে রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি

এসএসসি পরীক্ষা নিয়ে রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি 

সিদ্ধান্ত হয়েছিল আগামী ১৭ আগস্ট শুরু হবে বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা। রোববার এই ঘোষণা দেওয়ার প্রস্তুতিও নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু মধ্য আগস্টে আবার বন্যার আশঙ্কায় সরকারের উচ্চমহলের নির্দেশে সেই সিদ্ধান্ত থেকে সরে এল মন্ত্রণালয়। নতুন ঘোষণা অনুযায়ী, এখন আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হবে এই পরীক্ষা। আর এই পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এ বছরের এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। আগামী নভেম্বরের শুরুতে হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

https://10ms.io/IwOfVf
বিজ্ঞাপন

রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসএসসি ও সমমানের পরীক্ষার তারিখ ঘোষণা করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। একই সঙ্গে এইচএসসি পরীক্ষা কবে শুরু হবে, সেই তথ্যও জানান তিনি।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট-সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা শুরুর দুই দিন আগে তা স্থগিত করা হয়। এতে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়ে। এ অবস্থায় পরীক্ষা শুরুর নতুন তারিখ ঘোষণা করা হলো।

https://10ms.io/IwOfVf
বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা ভেবেছিলাম আগস্টের মাঝামাঝি এই পরীক্ষা শুরু করতে পারব। কিন্তু একটি পূর্বাভাসও আছে ও আমাদের অতীতের অভিজ্ঞতাও বলে আগস্টের মাঝামাঝি বড় বন্যার আশঙ্কা আছে। দক্ষিণাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে। সেই কারণে আগস্ট বাদ দিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝিতে শুরু করতে যাচ্ছি। সার্বিক বিবেচনায় ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু করতে যাচ্ছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *