মেমব্রেন কিবোর্ড কে মেকানিক্যাল বলে চালাচ্ছে ?

ওয়ালটন থেকে এধরনের একটা ঘটনায় অনেকেই হতাশা প্রকাশ করেছে। সরাসরি ব্র‍্যান্ড নিজে এধরনের কাজে জড়িত এমনটা হয়ত নয়। তবে আরএনডি টিম, প্রোডাক্ট ম্যানেজার অথবা মার্কেটিং, দায় কাউকে না কাউকে তো নিতেই হবে।

বাংলাদেশ মেকানিক্যাল কিবোর্ড কমিউনিটিতে বিষয়টি সর্বপ্রথম সবার সামনে আসে……।।

সর্বপ্রথম বাংলাদেশের  মেকানিক্যাল কিবোর্ড সম্পর্কিত ফেসবুক গ্রুপ Bangladesh Mechanical Keyboard Community এ গতকাল Mahin Ahmed নামক আইডি  থেকে পোস্ট করা হয় Walton এর WKM001WB মডেলের কিবোর্ডটিকে নিয়ে।পোস্টের ভাষ্য অনুযায়ী কিবোর্ডটির Owner Shahriar Islam Fahim । তিনি কিবোর্ডটি খুটিয়ে খুটিয়ে দেখার সময় আবিষ্কার করেন প্রকৃতপক্ষে মেকানিক্যাল কিবোর্ড নামে পরিচিতি পেয়ে আসা ও সব ধরনের বিজ্ঞাপন,লিস্টিং,স্পেক শিটে সুইচ টাইপ মেকানিক্যাল উল্লেখ করা হলেও প্রকৃতপক্ষে এটি একটি মেম্ব্রেন কিবোর্ড। কেননা সুইচটি উঠানোর পর নিচে ঠিকই দেখতে পাওয়া যায় মেম্ব্রেন কিবোর্ডের রাবার ফোম। পোস্টে সুইচ উঠানো অবস্থায় কিবোর্ডটির zoomed in ছবি ও সুইচ এর আলাদা ছবির সাথে সাইটের স্পেক এর স্ক্রিনশট ও যুক্ত করা ছিল।।

সুইচ সম্পর্কেও তথ্য স্পষ্ট নয়?

আরো উল্লেখ্য যে একই গ্রুপে অন্য একটি পোস্ট থেকে এরকম তথ্য পাওয়া গিয়েছে যে ওয়াল্টনের পক্ষ থেকে বলা হয়েছিল  এই কিবোর্ডটির সুইচ Outemu Blue, এমনকি এটি যাতে ব্লু সুইচ এর মত ফিল দেয় ও শব্দ ও সেরকম হয় তা নিশ্চিত করার চেষ্টা করা হয়েছিল। “long-handed spring” ব্যবহার করে clicky sound ও tactile feedback টি নিশ্চিত করা হয়েছিল। মেম্ব্রেনের উপর একটি প্লাস্টিক দেওয়া ছিল। তিনি সম্পুর্ণ সুইচটিরই Teardown করে দেখান। এই পোস্টেই প্রথমবারের মত একটি নয় বরং সম্পুর্ণ কিবোর্ডটিরই ভেতরের অংশ ও সবগুলো সুইচের নিচেই যে মেম্ব্রেন দেওয়া তা নিশ্চিতভাবে স্পষ্ট দেখা যায়।

ভুল বুঝতে পেরে সাইটে ডেস্ক্রিপশন চেঞ্জ করে ওয়াল্টনঃ

পরদিন সকালে স্বাভাবিকভাবেই পোস্টটি আরো অনেকগুলো গ্রুপে ছড়িয়ে যায়। সাথে সাথে আরেকটি চাঞ্চল্যকর তথ্য ও সামনে চলে আসে যে ওয়াল্টন রাতারাতি তাদের ওয়েবসাইটে কিবোর্ড মডেলটির specs/details সেকশনে মডেলের পাশে ব্রাকেটে (High precision mechanical keyboard) শব্দগুলো সরিয়ে (semi mechanical keyboard) শব্দগুলো যোগ করে। এটিও খুবই দ্রুত মেকানিক্যাল কিবোর্ড গ্রুপ সহ অন্যন্য গ্রুপে ছড়িয়ে পড়ে।

ক্যাশ মেমো,বক্সে মেকানিক্যাল উল্লেখ নেই?

Ahmed Mostafa Masud নামক আইডি থেকে মেকানিক্যাল কিবোর্ড গ্রুপে পোস্ট করা হয় কিবোর্ডের বক্স,কিবোর্ড ও মেমোর ছবি। এই পোস্টটির সারমর্ম মোটামুটি এরকম যে এই কেসটিতে ভোক্তা অধিকারে অভিযোগ করেও সুফল পাওয়ার সুযোগ নেই কারণ সাইটেও এখন লেখা সেমি ম্যাক্যানিকাল কিবোর্ড, মেমোর কোথাও মেক্যানিকাল শব্দটি উল্লেখ নেই এমনকি কিবোর্ড,ম্যানুয়াল,প্যাকেট কোথাও Mechanical কথাটির উল্লেখ নেই। বরং প্যাকেটের গায়ে শুধু high precision লেখা। উল্লেখ্য, তিনি পরে জানিয়েছেন যে অফিশিয়ালি তিনি একটি অভিযোগ ইস্যু করতে চান এই ব্যাপারে ওয়াল্টনের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *