মিটিং শেষেও মাইক্রোফোন চালু থাকত জুমের

জুম

জুম ছবি: সংগৃহীত

পড়ালেখা বা কাজের প্রয়োজনে অনেকেই নিয়মিত ‘জুম’ অ্যাপ ব্যবহার করেন। একসঙ্গে একাধিক ব্যক্তির সঙ্গে ভিডিও কলের সুযোগ থাকায় ক্লাসের পাশাপাশি গুরুত্বপূর্ণ অনেক মিটিংও হয় অ্যাপটিতে। তবে জনপ্রিয় এ ভিডিও কনফারেন্সিং অ্যাপ এত দিন ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের কথা ধারণ করছিল।

ডিসেম্বর মাস থেকেই ম্যাকওস অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা অভিযোগ করে আসছিলেন, মিটিং শেষেও চালু থাকে জুমের মাইক্রোফোন। অর্থাৎ অনলাইন মিটিং থেকে বের হলেও ব্যবহারকারীদের কথা ঠিকই ধারণ করতে থাকে অ্যাপটি। ফলে ব্যক্তিগত বা গোপনীয় তথ্য সবার কাছে উন্মুক্ত হয়ে যায়।

ব্যবহারকারীদের অভিযোগ আমলে নিয়ে বিষয়টি খতিয়ে দেখে জুম কর্তৃপক্ষ। দেখা যায়, কারিগরি ত্রুটির কারণেই মাইক্রোফোন বন্ধ হচ্ছে না। সমস্যা সমাধানে ‘জুম ৫.৯.৩’ সংস্করণ উন্মুক্ত করে তারা। ম্যাকওস অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের দ্রুত সংস্করণটি নামানোরও অনুরোধ করেছে তারা।https://secure-ds.serving-sys.com/resources/PROD/html5/136335/20220205/1076398615/68590139461361160/index.html?versionId=eeSuCw7co6ceJgZWLBiD13ga9zNpvb_Z&v=_2_145_1_0&n=1&sHost=secure-ds.serving-sys.com

এ বিষয়ে জুমের মুখপাত্র ম্যাট নেগাল জানিয়েছেন, কারিগরি ত্রুটির কারণেই মিটিং শেষে মাইক্রোফোন চালুর সংকেত দেখা যাচ্ছিল। তবে শব্দ ধারণ করা বা কোনো তথ্য প্রচারের ঘটনা ঘটেনি। নতুন হালনাগাদ সংস্করণে এ ত্রুটি দূর করা হয়েছে।
সূত্র: দ্য ভার্জ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *