মহাকাশে বেড়াতে গেলে ফ্রি ওয়াই-ফাই

মাধ্যাকর্ষণ বলের অভাবে নভোযানের ভেতরে ভেসে বেড়ান চার নভোচারী
মাধ্যাকর্ষণ বলের অভাবে নভোযানের ভেতরে ভেসে বেড়ান চার নভোচারী

পৃথিবীর কক্ষপথে ভেসে বেড়াচ্ছে নভোযান। ভেতরে চার ‘নভোচারী’। মাধ্যাকর্ষণ বলের অভাবে তাঁরাও ভেসে বেড়াচ্ছেন। কখনো ইউকেলেলে বাজাচ্ছেন, কখনো পৃথিবীতে থাকা বন্ধুর সঙ্গে ফোনে কথা বলছেন। সেসবের ছবি ও ভিডিও দেখে যতটা মনে হয়, মহাকাশে সময়টা তাঁদের ভালোই কেটেছে। অভিযোগ কেবল একটিই—আপ্যায়নে দেওয়া হয়েছে ঠান্ডা পিৎজা।

মহাকাশে গেছেন ঠিকই, তবে চারজনের কেউই পেশাদার নভোচারী নন। টানা তিন দিন পৃথিবীর কক্ষপথে পরিভ্রমণ করেছেন, তবে সাধারণ পর্যটক হিসেবে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সাতটার পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে অবতরণ করেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে অবতরণ করে ইনস্পিরেশন ফোরের ড্রাগন ক্যাপসুল
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে অবতরণ করে ইনস্পিরেশন ফোরের ড্রাগন ক্যাপসুল

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের নভোযানে মহাকাশভ্রমণে যান চার নভোচারী। অভিযানটির নাম দেওয়া হয় ‘ইনস্পিরেশন ফোর’। অভিযানে কমান্ডারের দায়িত্ব পালন করেন ই-কমার্স প্রতিষ্ঠান শিফটফোর পেমেন্টস ইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যারেড আইজ্যাকম্যান (৩৮)। সঙ্গে ছিলেন সিয়ান প্রক্টর (৫১), হ্যালি আর্সেনক্স (২৯) ও ক্রিস সেমব্রক্সি (৪২)। আইজ্যাকম্যানের এই তিন সঙ্গীকে বিশেষ প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়।

নভোচারীদের খাবার ঠান্ডা পিৎজা দেওয়ার ঘটনাটি টুইটারে জানালে ইলন মাস্ক ‘দুঃখ প্রকাশ’ করেন। বলেন, এর পরের অভিযানগুলোতে খাবার গরম রাখার ব্যবস্থা থাকবে। কেবল তা-ই নয়, থাকবে ফ্রি ওয়াই-ফাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *