ভারতে দাবদাহে বিপর্যস্ত জনজীবন, আরও বাড়তে পারে তাপমাত্রা

রোদের তীব্রতা থেকে বাঁচতে মাথা ও গায়ে  ওড়না জড়িয়ে চলছেন একদল শিক্ষার্থী। ভূপাল, ২৯ এপ্রিল

রোদের তীব্রতা থেকে বাঁচতে মাথা ও গায়ে ওড়না জড়িয়ে চলছেন একদল শিক্ষার্থী। ভূপাল, ২৯ এপ্রিলছবি: এএনআই

ভারতে চলমান প্রচণ্ড দাবদাহ আগামী মাসের প্রথম দিক পর্যন্ত চলতে পারে। এতে মানুষকে আরও বেশি বিপজ্জনক তাপমাত্রা সহ্য করতে হবে এবং অনেক সময় থাকতে হবে বিদ্যুৎহীন। প্রচণ্ড দাবদাহের সঙ্গে যুক্ত হয়েছে কয়লার আকাল। এই অবস্থায় বিভিন্ন রাজ্যের তাপবিদ্যুৎকেন্দ্রগুলোকে সচল রাখতে রেল মন্ত্রণালয়কে যাত্রীবাহী রেল চলাচল কমিয়ে কয়লাবাহী মালগাড়ির সংখ্যা বাড়াতে হচ্ছে। বিভিন্ন রাজ্য সরকারের কয়লার চাহিদা মেটাতে রেল মন্ত্রণালয়ের কাছে এ ছাড়া দ্বিতীয় কোনো উপায় নেই।

https://10ms.io/SwFLdV
বিজ্ঞাপন

ভারতের আবহাওয়া অধিদপ্তরের প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্রের মতে, দক্ষিণ এশিয়ার দেশটিতে আরও বাড়তে পারে তাপমাত্রা। গতকাল শুক্রবার নয়াদিল্লিতে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যেসব এলাকায় প্রচণ্ড দাবদাহ বয়ে যেতে পারে, সেসব এলাকায় আগাম সতর্কবার্তা দিতে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের দুর্যোগ ব্যবস্থা বিভাগগুলোর সঙ্গে কাজ করছে আবহাওয়া অধিদপ্তর।

https://10ms.io/cwDayy
বিজ্ঞাপন

দিল্লিসহ গোটা মধ্য ও উত্তর ভারতে ইতিমধ্যে তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছাড়িয়ে গেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে তীব্র লোডশেডিং। বর্ষার মৌসুম আসতে এখনো দুই মাস বাকি। তাই এর আগে তাপমাত্রা কিছুটা কমলেও ঠান্ডা আবহাওয়ার সম্ভাবনা কম।

https://10ms.io/rwDoSb
বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *