ভারতের এনডিটিভিকে কিনতে চান মোদিঘনিষ্ঠ গৌতম আদানি

গৌতম আদানি
গৌতম আদানি

ভারতের জনপ্রিয় সংবাদ প্রচারমাধ্যম হিসেবে পরিচিত নিউ দিল্লি টেলিভিশনের (এনডিটিভি) মালিকানা কিনতে চাইছেন এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী, তাঁর সম্পদের পরিমাণ ১৩৫ বিলিয়ন ডলার। আদানিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ঘনিষ্ঠ বলেও মনে করা হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আদানি এনডিটিভির অধিকাংশ শেয়ার কিনতে চাইছেন। এনডিটিভি বলছে, কোম্পানির প্রতিষ্ঠাতাদের সঙ্গে কোনো কথোপকথন বা সম্মতি ছাড়াই এ ধরনের প্রস্তাবের কথা উঠেছে। তবে আদানির এনডিটিভি কেনার আগ্রহের বিষয়টি ভারতে অনেকের মনোযোগ কেড়েছে। কারণ, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত।

গত মঙ্গলবার আদানি গ্রুপের একটি বিভাগ এজিএম মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড (এএমএনএল) এক বিবৃতিতে জানায়, তারা এনডিটিভির ২৯ দশমিক ১৮ শতাংশ শেয়ারের মালিক আরআরপিআর হোল্ডিংকে কেনার পরিকল্পনা করছে। তবে এর জন্য কী পরিমাণ অর্থ খরচ করছে, তা প্রকাশ করা হয়নি। এএমএনএল আরও জানায়, তারা এনডিটিভির আরও ২৬ শতাংশ মালিকানা কেনার জন্য প্রস্তাব উন্মুক্ত রাখছে। তাদের প্রস্তাব যদি কেউ গ্রহণ করে, তবে এনডিটিভির অধিকাংশ মালিকানা চলে যাবে আদানি গ্রুপের কাছে।

এএমএনএলের প্রধান নির্বাহী সঞ্জয় পুগালিয়া বলেন, এনডিটিভির কেনার প্রক্রিয়া শেষ হলে বিভিন্ন প্ল্যাটফর্মজুড়ে নতুন যুগের মিডিয়ার পথ প্রশস্ত করার লক্ষ্যে এএমএনএলের যাত্রার একটি উল্লেখযোগ্য মাইলফলক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *