বাজার নিয়ন্ত্রণের চেষ্টার মধ্যেই দুধের দাম বাড়ানোর সুপারিশ

বাজার নিয়ন্ত্রণের চেষ্টার মধ্যেই দুধের দাম বাড়ানোর সুপারিশ
ফাইল ছবি

ভোজ্যতেল, চিনিসহ নিত্যপণ্যের ওপর থেকে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ও শুল্ক কমানোর সিদ্ধান্তের কথা আবারও জানাল সরকার। আজ সোমবার এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করতে পারে। এ ছাড়া নিত্যপণ্যের দাম বাড়িয়ে অসাধু ব্যবসায়ীরা যাতে কোনো সুযোগ নিতে না পারেন, সে জন্য আগামী দু–এক দিনের মধ্যে একটি টাস্কফোর্স গঠন করবে সরকার।

রাজধানীর সচিবালয়ে গতকাল রোববার এক আন্তমন্ত্রণালয় সভায় নিত্যপণ্যের মূল্য নিয়ে এসব সিদ্ধান্ত হয়। এদিকে গতকালই স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়নের তরল দুধের (মিল্ক ভিটা) দাম বাড়ানোর সুপারিশ করা হয়। দুধের দাম বাড়ানো হলে মানুষের ব্যয় আরও বাড়বে।

আন্তমন্ত্রণালয় সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ছাড়াও বেশ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরাও এতে অংশ নেন।

দেশে নিত্যপণ্যের দাম একসঙ্গে অনেকটা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এ সভার আয়োজন করা হয়েছিল। এর আগে গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছিলেন, নিত্যপণ্যে ভ্যাট ও শুল্ক কমানো হচ্ছে।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিশ্বে ভোজ্যতেলের দাম প্রতিদিনই দেখছি বাড়ছে। সেটার প্রভাব আমাদের দেশেও এসেছে। রোজার মধ্যে অন্যান্য জিনিসেরও দাম বাড়তে পারে, সেটি মাথায় রেখেই আমরা বসেছিলাম।’ তিনি বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তেল, গ্যাসের সরবরাহ কিছু কিছু জায়গায় কমে যাচ্ছে। গমের সরবরাহ রাশিয়া ও ইউক্রেন থেকে আসত, সেখানেও আমরা অসুবিধায় পড়তে পারি, দাম বাড়তে পারে। কীভাবে এটা নিয়ন্ত্রণে বা সহনীয় পর্যায়ে রাখা যায়, সে জন্য সভা হয়েছে।’

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের বলেন, ‘ভ্যাট-ট্যাক্সের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে। আশা করা যাচ্ছে, সোমবারের (আজ) মধ্যে একটা পদক্ষেপ নিতে পারব।’ তিনি আরও বলেন, ‘তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়ে যাওয়ায় কিছু ব্যবসায়ী সুযোগ নেওয়ার চেষ্টা করছে। ফলে সবার সঙ্গে আলাপ করেই দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। আমরা কোথাও মজুতদারি করতে দেব না, কোনো সুযোগ নিতে দেব না। সিদ্ধান্ত হয়েছে, যেখানে যেখানে এ অবৈধ মজুতের চেষ্টা করবে, সেখানে আমরা হস্তক্ষেপ করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *