বাংলা একাডেমিতে গ্রামীণ আবহে বৈশাখী মেলা

 বৈশাখী মেলায় একটি কাপড়ের দোকানে পছন্দের পণ্য কিনতে ভিড় করেছেন ক্রেতারা
বৈশাখী মেলায় একটি কাপড়ের দোকানে পছন্দের পণ্য কিনতে ভিড় করেছেন ক্রেতারা

বায়োস্কোপ দেখতে ছোট্ট শিশুদের ভিড়। পিছিয়ে নেই তাদের অভিভাবকেরাও। নাগরদোলায় উঠছেন কেউ কেউ। একপাশে চলছে পুতুল নাচ। অন্যদিকে বসেছে রংবেরঙের মাটির পুতুল, হাতপাখা, তির-ধনুক, শঙ্খ কাঁসার তৈজসপত্র, নকশিকাঁথা ও খাবারের দোকান। রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত বৈশাখী মেলায় যেন বাংলার চিরায়ত গ্রামীণ বৈশাখী মেলার বাস্তব চিত্র ফুটে উঠেছে।

https://10ms.io/WwmGDg
বিজ্ঞাপন

ফটক দিয়ে মেলায় প্রবেশ করে একটু এগোলেই বাঁ পাশেই চোখে পড়ে পুতুলনাচ। মানিকগঞ্জের বিজয়নগরের মানিকবাবু, বলরাম রাজবংশীর বিশ্বরূপা পুতুলনাচ পার্টি। পুতুলনাচের আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, মেলা সকালে শুরু হলেও দর্শনার্থী না থাকায় বিকেল চারটায় প্রথম শো (প্রদর্শনী) শুরু করা হয়। মেলায় ঢুকতে ৩০ টাকা দিয়ে কিনতে হবে টিকিট। তবে প্রতিবন্ধীদের জন্য ফ্রি।

https://10ms.io/twISsj
বিজ্ঞাপন

পুতুলনাচের মঞ্চ থেকে বের হয়ে রাস্তার বাঁ পাশের ফুটপাতে বাঁশির পসরা সাজিয়ে বসে থাকতে দেখা যায় একজনকে। তাঁর পাশে একজন চিত্রশিল্পীও আছেন। তিনি ১০ মিনিটেই এঁকে দেন যে কারোর ছবি।

মেলা ঘুরে দেখা যায়, চুড়ি, মালা, হাতে কাজ করা থ্রি–পিস, চামড়ার জুতা-ব্যাগ-মানিব্যাগ, হাতের কাজ করা থ্রি–পিসের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা।

মেলার অন্যতম আকর্ষণ হারিয়ে যেতে বসা বায়োস্কোপ
মেলার অন্যতম আকর্ষণ হারিয়ে যেতে বসা বায়োস্কোপ

পোশাকের পাশাপাশি পুতুল, মাটি–শঙ্খ–কাঁসা-পিতলের তৈজসপত্র, হাতপাখা, কাগজের ফুল, মাটির টমটম, বেলুন বাঁশি, শতরঞ্জি, নকশিকাঁথা, তাঁতের কাপড়চোপড়, সুলার ফুল, নাগরদোলা, শুটার, ভূতের বাড়ি, সাম্পান নৌকা, চরকি, পুতুল ব্যাগসহ পাটের নানা জিনিস, মাশরুমের নানা খাবার, চটপটি-ফুচকা, বেতের শো পিসসহ নানা রকম জিনিস নজর কাড়ে নানা বয়সী দর্শনার্থীদের।

আয়োজকেরা জানান, মেলায় মোট ১০০টি স্টল রয়েছে। এর মধ্যে ২০টি স্টল ফ্রি। যেসব উদ্যোক্তা মেলায় অংশ নিয়েছেন, তাঁরা বিসিকের নিবন্ধন বা প্রশিক্ষণপ্রাপ্ত ও বিসিক উদ্যোক্তা ফোরামের সদস্য।

https://10ms.io/ywmG5m
বিজ্ঞাপন

সাত বছরের সন্তান শামসুল হক নিহাতকে নিয়ে মেলায় ঘুরতে এসেছিলেন সূত্রাপুরের বাসিন্দা মনির হোসেন। মেলার আয়োজনে তিনি তেমন সন্তুষ্ট নন। তবে তাঁর ছোট্ট ছেলেটি বেজায় খুশি। মেলা থেকে কেনা বেলুনের বাঁশিতে ফুঁ দিয়ে নিহতা জানায়, এটা তাঁর খুবই ভালো লেগেছে।

এ সময় কয়েকজন দোকানির কাছে জানতে চাওয়া হয় বেচাকেনা কেমন? তাঁদের মধ্যে অনেকেই জানালেন, বেচাকেনা ভালো না। তাঁদের অভিযোগ, বাংলা একাডেমিতে মেলা হলেও টিএসসি কিংবা শাহবাগ এলাকায় এ নিয়ে কোনো পোস্টার–ব্যানার নেই। প্রথম দুই দিন মেলায় মাইকের আয়োজনও ছিল না। তবে শনিবার মেলার মূল ফটকে মাইকের মাধ্যমে প্রচার চালাতে দেখা গেছে। দোকানিরা পাল্টা প্রশ্ন রেখে বলেন, ‘লোকই তো নাই। বেচাকেনা হবে কোথা থেকে? প্রচার নেই। ব্যানার নেই।’

বিভিন্ন ধরনের পুতুল সাজিয়ে বসেছেন এক দোকানি
বিভিন্ন ধরনের পুতুল সাজিয়ে বসেছেন এক দোকানি

তবে অনেকের আবার বেচাবিক্রি ভালোই হচ্ছে। স্টল সাজিয়ে বসা ইরা বুটিকের কর্ণধার এলিনা রাহি ইরা বলেন, ‘আমার এখানে হরেক রকম পণ্য। বিক্রিও বেশ ভালোই হচ্ছে।’

https://10ms.io/JwmGmp
বিজ্ঞাপন

মেলার প্রচার হচ্ছে না, এমন অভিযোগ ঠিক না বলে মনে করেন বিসিক উদ্যোক্তা ফোরামের ব্যবস্থাপনা পরিচালক রেজবিন হাফিজ। তিনি বলেন, প্রতিদিনই গণমাধ্যমে মেলার প্রচার চলছে।

রেজবিন হাফিজ বলেন, ‘বিভিন্ন রকমের চুড়ি, মালা, কাঁসা, পিতল, হাঁড়ি–পাতিল সবকিছু নিয়ে চেয়েছি বাংলা একাডেমি প্রাঙ্গণে শহরটাকে গ্রামের আদলে পরিপূর্ণতা দিয়ে মেলা করতে। মেলার মাধ্যমে আমরা চেষ্টা করছি ঐতিহ্যকে ধরে রাখার।’

করোনার কারণে গত দুই বছর বৈশাখী মেলা বন্ধ ছিল। ১৪ এপ্রিল পয়লা বৈশাখের দিন বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা শুরু হয়েছে। চলবে ২৮ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টায় শুরু হয়ে এই মেলা চলে রাত ৮টা পর্যন্ত। যৌথভাবে মেলার আয়োজন করেছে বাংলা একাডেমি এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে বিসিক উদ্যোক্তা ফোরাম ও ঐক্য ফাউন্ডেশন।

https://10ms.io/WwmGDg
বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *