প্রবীণদের সঙ্গ দিতে শিশুদের ভাড়া

প্রবীণ
প্রবীণ

দক্ষিণ জাপানের একটি নার্সিং হোম ব্যতিক্রমী একটি বিজ্ঞাপন দিয়েছে। বিজ্ঞাপনে বলা হয়েছে, খুবই গুরুত্বপূর্ণ একটি কাজের জন্য তারা শিশুদের ভাড়া করছে। এসব শিশুর কাজ হবে নার্সিং হোমে প্রবীণ বাসিন্দাদের সঙ্গ দিয়ে তাঁদের মুখে হাসি ফোটানো। এ জন্য বেতন হিসেবে শিশুরা পাবে পরিধেয় তোয়ালে ও দুগ্ধজাত খাবার।

কিতাকইসু শহরের ওই নার্সিং হোমে নিয়োগ পেতে শিশুদের বয়স হতে হবে চার বছরের কম। আর নিয়োগ দেওয়ার আগে এসব শিশুর অভিভাবকদের একটি  চুক্তি সই করতে হবে। যাতে লেখা আছে, শিশুদের কোনোভাবে কাজ করতে বাধ্য করা হবে না এবং মন যখন চাইবে, শুধু তখনই তাদের কাজে লাগানো হবে।

এ নিয়ে চুক্তিতে আরও বলা হয়েছে, ক্ষুধার্ত হলে বা ঘুম এলে শিশুদের বিরতি দেওয়া হবে। মূলত শিশুর মর্জির ওপর নির্ভর করেই তাদের কাজ করতে হবে।

নার্সিং হোমের প্রধান কিমিয়ে গোনদো দেশটির সংবাদপত্র জাপান টাইমসকে বলেছেন, বিজ্ঞাপন দেওয়ার পরে এ কাজের জন্য ৩০ জনের বেশি শিশু পেয়েছেন তাঁরা। এসব শিশু কাজ হবে নার্সিং হোমে শতাধিক বাসিন্দাকে হাসিখুশি রাখা ও তাঁদের মনোবল বাড়ানো। এসব বাসিন্দার বেশির ভাগের বয়স আশির কোঠায়।

কিমিয়ে গোনদো এএফপিকে বলেন, ‘শিশুদের দেখে আমাদের বাসিন্দাদের মুখে হাসি ফুটেছে।’ এ সময় ঠাট্টাচ্ছলে তিনি বলেন, ‘এখানে শিশুদের জন্য পালা করে কাজ করার কিংবা এ ধরনের কোনো বিষয় থাকবে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *