পায়ুপথে বাতাস ঢোকানোয় কিশোর শ্রমিকের মৃত্যু, আরেক কিশোর আটক

অপু দেওয়ান
অপু দেওয়ান

গাজীপুরের শ্রীপুরে একটি কারখানায় পায়ুপথে বাতাস ঢোকানোয় এক কিশোর শ্রমিকের মৃত্যু হয়েছে। আজ শনিবার সকালে উপজেলার বৈরাগীরচালা গ্রামের আনোয়ারা মান্নান টেক্সটাইল মিলসের এ ঘটনায় পুলিশ আরেক কিশোর শ্রমিককে আটক করেছে।

মারা যাওয়া ওই কিশোরের নাম মো. অপু দেওয়ান (১৩)। সে মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার পূর্ব শিয়ালদি গ্রামের মো. পলাশ দেওয়ানের বড় ছেলে। সে পরিবারের সঙ্গে কেওয়া পূর্বখণ্ড গ্রামের একটি বাড়িতে ভাড়া থাকত। আটক ওই কিশোরের (১৪) বাড়ি দিনাজপুরের ফুলবাড়িয়া উপজেলায়। দুজনই আনোয়ারা মান্নান টেক্সটাইল মিলসে শ্রমিকের কাজ করত।

পুলিশ ও কারখানার শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ সকাল ৬টার দিকে অপুর পায়ুপথে বাতাস ঢোকানোর ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় তাকে প্রথমে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। পরে অবস্থার অবনতি ঘটলে দ্রুত তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সকাল সাড়ে ৯টার দিকে সেখানে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কারখানার রিং বিভাগের শ্রমিক মো. শামীম বলেন, সকাল ৬টার দিকে রাতের পালার কাজ করা শ্রমিকেরা কারখানা থেকে বের হওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। রিং বিভাগের নিচতলার মেঝেতে উচ্চগতির বাতাস বের হওয়া নল রয়েছে। ওই নল দিয়ে অপু ও ওই কিশোর একজন আরেকজনের শরীরে লেগে থাকা তুলা পরিষ্কার করছিল। একপর্যায়ে হঠাৎ অপু মাটিতে পড়ে যায়। কাছে গিয়ে জানতে পারেন, ওই কিশোর অপুর পায়ুপথে বাতাস দিয়েছে। পরে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

অপুর সহকর্মী মো. আশিকুল বলেন, ‘আমি দেখেছি, রাজু আর অপু একজন আরেকজনের গায়ের পোশাক থেকে তুলার ডাস্ট পরিষ্কার করছে। কথা বলতে বলতে রাজু বাতাসের নলটি অপুর পায়ুপথ দিয়ে প্রবেশ করায়। মুহূর্তের মধ্যেই অপু মাটিতে লুটিয়ে পড়ে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *