নৌযানের ভাড়াও বাড়ল

ঢাকা সদরঘাট

ঢাকা সদরঘাটফাইল ছবি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে লঞ্চের ভাড়া প্রতি কিলোমিটারে ৭০ পয়সা বাড়িয়েছে সরকার। প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে লঞ্চের ভাড়া ৩০ শতাংশ বাড়ানো হলো। আজ মঙ্গলবার এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। আজ থেকেই লঞ্চের নতুন ভাড়া কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের কথা বলে ৫ আগস্ট সরকার সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায়। এতে প্রতি লিটার ডিজেলের দাম ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়। কেরোসিনের দামও লিটারে ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে লঞ্চের ভাড়া বাড়িয়ে দ্বিগুণ করার প্রস্তাব ছিল লঞ্চমালিকদের। প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য কিলোমিটারপ্রতি বর্তমান ভাড়া ২ টাকা ৩০ পয়সার জায়গায় ৪ টাকা ৬০ পয়সা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে বর্তমান ভাড়া ২ টাকার জায়গায় ৪ টাকা করার প্রস্তাব দিয়েছিল লঞ্চমালিকদের সংগঠন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *