নেটওয়ার্ক ছাড়াই কল করার সুবিধা আসছে

পরবর্তী আইফোন যেমন হতে পারে
পরবর্তী আইফোন যেমন হতে পারে

অ্যাপলের পরবর্তী স্মার্টফোনে সেলুলার নেটওয়ার্ক ছাড়াই কল করা কিংবা বার্তা পাঠানো যাবে বলে শোনা যাচ্ছে। সে সুবিধা দেওয়া হবে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটে যুক্ত হওয়ার মাধ্যমে। সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, মুঠোফোন নেটওয়ার্কের আওতার বাইরে জরুরি সেবা পেতে যোগাযোগের জন্য ‘আইফোন ১৩’ স্মার্টফোনে এমন সুবিধা আনার পরিকল্পনা করছে অ্যাপল।

ব্লুমবার্গের প্রতিবেদনটির আগে গত রোববার নতুন আইফোনে স্যাটেলাইটে যুক্ত হওয়ার সুবিধা আসছে বলে জানান অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো। অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা আসার আগে প্রতিষ্ঠানটির আসন্ন পণ্যের নানান দিক সম্পর্কে প্রায়ই জানিয়ে থাকেন তিনি। তাঁর ‘অনুমানগুলো’ তুলনামূলক নির্ভরযোগ্য বলে প্রমাণিত।

‘ইমার্জেন্সি মেসেজ ভায়া স্যাটেলাইট’ নামের একটি সুবিধা থাকতে পারে পরবর্তী আইফোনে। এর মাধ্যমে সেলুলার নেটওয়ার্কবিহীন কোথাও স্যাটেলাইটের মাধ্যমে জরুরি সেবা এবং জরুরি যোগাযোগের নম্বরগুলোয় বার্তা পাঠানো যাবে। এসব বার্তার অক্ষরসীমা ঠিক করে দেওয়া থাকবে এবং এসএমএসের সবুজ কিংবা আইমেসেজের নীল আইকনের বদলে ধূসর রঙে দেখাবে। জরুরি যোগাযোগের নম্বর হিসেবে নির্ধারিত কাউকে এ ধরনের বার্তা পাঠালে তিনি যদি ‘ডু নট ডিস্টার্ব’ মোড সচল করেও রাখেন, তবু মেসেজটি তাঁর ফোনে দেখাবে।

সম্ভাব্য আরেকটি সুবিধার মাধ্যমে বিপদে পড়লে জরুরি সেবাদাতাদের জানাতে পারবেন আইফোন ব্যবহারকারী। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, কী ধরনের বিপদ, তা জানতে চাইবে ফোন। সেটি গাড়ি, নৌযান, বিমান কিংবা আগুনের সঙ্গে সম্পর্কিত কি না, তা জানতে চাওয়া হবে। আবার ব্যবহারকারী চাইলে তাঁর অবস্থান ও মেডিকেল আইডির মতো তথ্যও পাঠাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *