নির্দিষ্ট সময়ে মুছে যাবে গোপনীয় ই-মেইল

জিমেইলের ‘কনফিডেনশিয়াল মোড’

জিমেইলের ‘কনফিডেনশিয়াল মোড’ছবি : স্ক্রিনশট

গুরুত্বপূর্ণ বা গোপনীয় ই–মেইলের নিরাপত্তা নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। তবে জিমেইল ব্যবহারকারীরা চাইলেই নির্দিষ্ট সময় পর পাঠানো ই–মেইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলতে পারেন। শুধু তা–ই নয়, আপনার পাঠানো ই–মেইলের কোনো তথ্য বা ছবি কপি, প্রিন্ট, ডাউনলোড বা ফরওয়ার্ডও করতে পারবেন না প্রাপক। এ জন্য বাড়তি কোনো ঝামেলাও করতে হবে না, জিমেইলের ‘কনফিডেনশিয়াল মোড’ কাজে লাগিয়েই এ সুযোগ পাওয়া যাবে।

নির্দিষ্ট সময় পর স্বয়ংক্রিয়ভাবে ই–মেইল মুছে ফেলার জন্য জিমেইলের compose অপশনে ক্লিক করে গতানুগতিক পদ্ধতিতে বার্তা ও প্রাপকের ঠিকানা লিখতে হবে। এবার ই–মেইল পাঠানোর আগে send বাটনে ক্লিক না করে কম্পোজ উইন্ডোর নিচের কোনায় থাকা ঘড়ি ও তালার ছবিযুক্ত Confidential mode আইকনের ওপর ক্লিক করতে হবে।

জিমেইলের ‘কনফিডেনশিয়াল মোড’
জিমেইলের ‘কনফিডেনশিয়াল মোড’

পপআপ উইন্ডো চালু হলে SET EXPIRATION–এর নিচে Expires in 1 day/week/month অপশন দেখা যাবে। আপনার প্রয়োজন অনুযায়ী সময় নির্ধারণ করুন। এরপর REQUIRE PASSCODE–এর স্থানে যদি কোনো এসএমএস পাসকোড দিতে না চান, তাহলে No SMS passcode নির্বাচন করে Save বাটন ক্লিক করলেই কম্পোজ উইন্ডোর ভেতরে Confidential mode চালুর বার্তা দেখা যাবে। এবার Save বাটনে ক্লিক করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *