ডিজিটাল বাংলাদেশ দিবসের কর্মসূচি ঘোষণা ১২ ডিসেম্বর

পঞ্চম জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন উপলক্ষে আইসিটি বিভাগের সংবাদ সম্মেলন

পঞ্চম জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন উপলক্ষে আইসিটি বিভাগের সংবাদ সম্মেলনছবি: সংগৃহীত

সরকার ১২ ডিসেম্বর পঞ্চম জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করতে যাচ্ছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে।
আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২১ উপলক্ষে এক সংবাদ সম্মেলন করা হয়। সেখানে জানানো হয়, এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ’। সেদিন বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দিবসটির অনুষ্ঠানের প্রধান অতিথি হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিবসটি উপলক্ষে সকাল সাতটায় ধানমন্ডিতে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, সকাল আটটায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে খামারবাড়ি মোড় পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রেখে র‌্যালি, বেলা তিনটায় বিআইসিসিতে জাতীয় সেমিনার ও ইউনাইটেড সিটিতে ডিজিটাল বাংলাদেশ কনসার্ট অনুষ্ঠিত হবে। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ প্রদানসহ নানা আয়োজন রয়েছে।

সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল দেশের ১৭ কোটি মানুষ পাচ্ছে। আইসিটি খাতে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ২০ লাখ এবং রপ্তানি ১ দশমিক ৩ মার্কিন ডলার। অনলাইন শ্রমশক্তিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আউটসোর্সিং খাত থেকে প্রতিবছর প্রায় সাড়ে ৭০০ মিলিয়ন ডলার আয় হচ্ছে। তথ্যপ্রযুক্তি খাতে সঠিক অবকাঠামো গড়ে ওঠার কারণে এসব সম্ভব হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি গত ১২ বছরে তথ্যপ্রযুক্তি খাতের এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *