ডলারের দাম চড়া, রিয়ালও ছুটছে

ডলারের দাম চড়া, রিয়ালও ছুটছে

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে মার্কিন ডলারের বিপরীতে রাশিয়ার মুদ্রা রুবলের দাম প্রায় ৫০ শতাংশ কমে গেছে। এরপর থেকে বাংলাদেশেও ডলারের দাম বাড়তে শুরু করেছে। সঙ্গে বাড়ছে সৌদি রিয়ালের দামও। গতকাল মঙ্গলবার রাজধানীর খোলাবাজারে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯১ টাকা ২০ পয়সা। দুই সপ্তাহ আগেও খোলাবাজারে ডলারের দাম ছিল ৯০ টাকা। তবে ব্যাংক ব্যবস্থায়ও খুচরা বিক্রির ক্ষেত্রে ডলারের দামের খুব একটা হেরফের হয়নি।

এদিকে রমজান মাস সামনে রেখে বাংলাদেশিদের সৌদি আরব যাওয়া বেড়েছে। ফলে ডলারের পাশাপাশি সৌদি রিয়ালের দামও এখন বাড়তির দিকে। গতকাল খোলাবাজারে প্রতি রিয়াল বিক্রি হয়েছে ২৪ টাকায়। দুই সপ্তাহ আগেও এ দাম ছিল ২৩ টাকা ৪০ পয়সা। তবে অন্যান্য দেশের মুদ্রার মান বা বিনিময়মূল্য এখনো স্থিতিশীল আছে।

তবে বাংলাদেশ ব্যাংকের লেনদেনের ক্ষেত্রে ডলারের দামের কোনো তারতম্য হয়নি। ৯ জানুয়ারি থেকেই ডলারের দাম ৮৬ টাকায় আটকে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক। ডলারের দাম ধরে রাখতে গত ১ জুলাই থেকে গতকাল পর্যন্ত ৩৪৫ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের একজন শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। পাশাপাশি খাদ্যপণ্যের দামও বেড়েছে। ফলে আমদানি খরচ ৫০ শতাংশের বেশি বেড়ে গেছে। অন্যদিকে প্রবাসী আয় এখন নিম্নমুখী। আবার করোনার পর মানুষের বিদেশ যাতায়াতও বেড়েছে। এই কারণে বাজারে ডলারের চাহিদা বেড়ে গেছে, যা খোলাবাজারে ডলারের দাম বাড়িয়ে দিয়েছে।

ব্যাংকসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এখনো সাধারণ মানুষের বড় অংশই বিদেশ যাওয়ার ক্ষেত্রে ডলার কেনায় খোলাবাজারের ওপর বেশি নির্ভরশীল। ওই বাজারের ওপর কারও তেমন কোনো নিয়ন্ত্রণও নেই। তাই চাহিদা বেড়ে গেলে খোলাবাজারে ডলারের দাম তাৎক্ষণিকভাবে বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *