জ্বালানিসংকট নিয়ে বিক্ষোভ দমনে শ্রীলঙ্কায় সেনা মোতায়েন

কলম্বোর একটি পেট্রলপাম্পে দায়িত্বরত সেনাসদস্যরা, ২২ মার্চ, ২০২২  

কলম্বোর একটি পেট্রলপাম্পে দায়িত্বরত সেনাসদস্যরা, ২২ মার্চ, ২০২২  ছবি: রয়টার্স

শ্রীলঙ্কায় চলছে জ্বালানিসংকট। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও পাওয়া যাচ্ছে না জ্বালানি তেল। এর প্রতিবাদে রাস্তায় নামছে মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আজ মঙ্গলবার পেট্রলপাম্পগুলোতে সেনা মোতায়েন করেছে শ্রীলঙ্কা সরকার।

সরকারের মুখপাত্র রমেশ পাথিরানা বলেছেন, কেরোসিন তেল কিনতে না পারায় বিক্ষুব্ধ লোকজন কলম্বোর গুরুত্বপূর্ণ একটি সড়ক অবরোধ করেন। এতে কয়েক ঘণ্টা সেখানে যান চলাচল বন্ধ থাকে। এরপর সেনা মোতায়েন করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, স্টোভে রান্নার জন্য কেরোসিন না পেয়ে একদল উত্তেজিত নারী পর্যটকবাহী বাস আটকে দেন। পাথিরানা বলেন, ‘আমরা দেখেছি পর্যটকদের আটকে রাখা হয়েছে। আমাদের কাছে খবর আছে, কিছু ব্যক্তি তেল মজুত করছেন। সে কারণে সরকার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।’

ডিজেল ও পেট্রল কেনার জন্য অনেক পেট্রলপাম্পে সারা রাত মানুষ অপেক্ষা করছে। নাম প্রকাশ না করার শর্তে নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা বলেন, জ্বালানি তেলের জন্য মানুষের লাইন বড় হওয়ার সঙ্গে সঙ্গে লোকজন মেজাজ হারাচ্ছে। তাই পুলিশকে সহায়তার জন্য সোমবার রাতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি তেলের জন্য লাইনে দাঁড়িয়ে কথা–কাটাকাটি থেকে ছুরিকাঘাতে এক মোটরসাইকেলচালক নিহত হন। পুলিশের তথ্যমতে, গত শনিবার থেকে জ্বালানি তেলের জন্য লাইনে দাঁড়ানো তিন ব্যক্তির মৃত্যু হয়েছে।

সেনা কর্মকর্তারা জানিয়েছেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিলোন পেট্রোলিয়াম করপোরেশনের পেট্রল স্টেশনগুলোতে সেনাসদস্যদের মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *