চাইলেও এখনই পাওয়া যাবে না আইফোন ১৩

‘প্রো’ সিরিজের আইফোনের চাহিদা সচরাচর বেশি হয়ে থাকে
‘প্রো’ সিরিজের আইফোনের চাহিদা সচরাচর বেশি হয়ে থাকে

আইফোন ১৩ সিরিজের স্মার্টফোন হাতে তোলার জন্য আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে গ্রাহকদের। চাহিদা অনুযায়ী জোগান পর্যাপ্ত না থাকা এর প্রধান কারণ। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বাজারে আসা আইফোনের বেলায় এত দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়নি অ্যাপলের গ্রাহকদের।

অ্যাপলের নতুন আইফোনের ঘোষণা আসার পর কবে নাগাদ পণ্য সরবরাহ করা হচ্ছে, তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন বাজার বিশ্লেষকেরা। এ থেকে বোঝার চেষ্টা করেন নতুন ফোনের চাহিদা কেমন বাজারে। তবে এ বছর আইফোন তৈরিতে ব্যবহৃত যন্ত্রাংশের ঘাটতি এবং চীনে কারখানা বন্ধ থাকার ব্যাপারটিও যুক্ত হয়েছে এর সঙ্গে।

জেপি মরগ্যান এবং ক্রেডিট সুইসের বাজার বিশ্লেষকেরা বলেছেন, বিশ্বব্যাপী যে গ্রাহকেরা অনলাইনে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স প্রি-অর্ডার করেছেন, তাঁদের চার সপ্তাহের বেশি অপেক্ষা করতে হবে। আইফোন ১৩-এর জন্য এই সময় দুই সপ্তাহের মতো।

যুক্তরাষ্ট্রে অ্যাপলের একটি দোকানে নতুন আইফোন দেখছেন গ্রাহক
যুক্তরাষ্ট্রে অ্যাপলের একটি দোকানে নতুন আইফোন দেখছেন গ্রাহক

এক-তৃতীয়াংশের বেশি আইফোন বিক্রি হয় যুক্তরাষ্ট্রে। দেশটিতে আইফোন ১৩ সিরিজের ঘোষণা আসার দ্বিতীয় সপ্তাহে ডেলিভারির সময় ঠিক করা হয়েছে ১৯ থেকে ৩৪ দিন। অথচ প্রথম সপ্তাহে যা ছিল ৭ থেকে ২০ দিন। আইফোন ১২ সিরিজে এতটা অপেক্ষা করতে হয়নি।

অনেক ব্যবহারকারীই সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন আইফোন পাওয়ার ব্যাপারে অপেক্ষার কথা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *