গোড়ালি ব্যথায় কী করবেন

পায়ের গোড়ালির ব্যথার অন্যতম কারণ প্লান্টার ফ্যাসাইটিস। এতে পায়ের তলায় বিশেষ করে হিল বা গোড়ালিতে খোঁচা দেওয়ার মতো ব্যথা অনুভূত হয়। সকালে ঘুম থেকে উঠে পা ফেললে তীব্র ব্যথা অনুভূত হয়। কিছুক্ষণ হাঁটাহাঁটির পর ব্যথা কমে আসে।

পায়ের সামনের দিকে ছোট ছোট হাড় পেছনের দিকে গোড়ালির হাড়ের সঙ্গে সংযুক্ত থাকে যে ব্যান্ডের মতো লিগামেন্ট দিয়ে, তাকে বলে প্লান্টার ফাসা। শরীরের ওজন যেন সরাসরি পায়ের হাড়ের ওপর চাপ প্রয়োগ করতে না পারে, সে জন্য এই ব্যান্ড কাজ করে। এই ব্যান্ডে প্রদাহ হলে গোড়ালিতে ব্যথা অনুভূত হয়। তখন এটিকে বলে প্লান্টার ফ্যাসাইটিস।

যাঁরা এই সমস্যার ঝুঁকিতে

৪০ থেকে ৬০ বছর বয়সের মানুষ, বিশেষ করে নারীরা এই সমস্যার ঝুঁকিতে থাকেন। যেসব কাজে গোড়ালিতে চাপ পড়ে যেমন দৌড়, নৃত্য; পায়ের গঠনগত সমস্যা, যেমন ফ্লাট ফুট সমস্যা ঝুঁকির কারণ। আবার যাঁদের ওজন বেশি; যেসব পেশার লোকজনকে দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকে কাজ করতে হয় ও গর্ভবতী নারীদের শেষের দিকে প্লান্টার ফ্যাসাইটিস হতে পারে। যাঁরা আরথ্রাইটিস বা এনকাইলোজিং স্পন্ডেলাইটিসে ভুগছেন; যাঁরা দীর্ঘদিন শক্ত হিলের জুতা ব্যবহার করেন, তাঁরাও ঝুঁকিতে।

করণীয় কী

পায়ের যথাযথ বিশ্রাম দিতে হবে; পা উঁচু টুলের ওপর রাখার চেষ্টা করতে হবে; পায়ের ব্যথাযুক্ত জায়গায় বরফ বা আইসপ্যাক রাখতে হবে ২০ মিনিট করে ২-৩ ঘণ্টা পরপর; পা সকালে ও রাতে হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখা যেতে পারে ২০ মিনিট করে; ওজন কমাতে হবে; প্রশস্ত আরামদায়ক নিচু হিলের নরম জুতা ব্যবহার করতে হবে; পায়ের ওপর চাপ পড়ে না এমন ব্যায়াম, যেমন সাঁতার কাটা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *