কোন মুখে বলেন যুদ্ধ চাই না, নিষেধাজ্ঞা চাই না: মির্জা ফখরুল

সমাবেশে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম
সমাবেশে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ভাষণের সমালোচনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, কোন মুখে এই কথা বলেন যে যুদ্ধ চাই না, নিষেধাজ্ঞা চাই না। আপনি যে দেশের প্রতিনিধিত্ব করছেন, গণতন্ত্র চাওয়ায় সেই দেশের মানুষদের আপনি হত্যা করছেন।

আজ শনিবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে এক সমাবেশে মির্জা ফখরুল ইসলাম এ কথা বলেন। মুন্সিগঞ্জে পুলিশের সঙ্গে সংঘর্ষে যুবদল কর্মী শহিদুল ইসলাম (শাওন) নিহতের প্রতিবাদে এ সমাবেশের আয়োজন করা হয়।

শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেন। ভাষণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ বা একতরফা জবরদস্তিমূলক অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার মতো বৈরী পন্থা কখনো কোনো জাতির মঙ্গল বয়ে আনতে পারে না। এ বক্তব্যের প্রতি ইঙ্গিত করে মির্জা ফখরুল ইসলাম বলেন, তারা জাতিসংঘে গিয়ে বলে যে যুদ্ধ চাই না, তারা বলে নিষেধাজ্ঞা চাই না— কোন মুখে এই কথা বলেন?

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘যে দেশে আপনি বাস করেন, যে দেশের আপনি প্রতিনিধিত্ব করছেন, সেই দেশের মানুষদের আপনি হত্যা করছেন। তাদের একটিমাত্র অপরাধ তারা গণতন্ত্র চায়, তারা তাদের অধিকার ফিরে পেতে চায়, ভোটাধিকার পেতে চায়, বেঁচে থাকতে চায়, মানুষের মতো জীবনযাপন করতে চায়।’

সরকারের সমালোচনা করে বিএনপির মহাসচিব বলেন, ‘আপনারা আজকে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করছেন, পুলিশকে ব্যবহার করছেন, বিচার বিভাগকে ব্যবহার করছেন, প্রশাসনকে ব্যবহার করছেন, মিডিয়ার মুখ বন্ধ করে দিয়ে জোর করে ক্ষমতায় টিকে থাকতে চাচ্ছেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *