কিভাবে আপনার কম্পিউটার পরিষ্কার করবেন: সফটওয়্যার এবং হার্ডওয়্যার


কেন আপনার কম্পিউটার পরিষ্কার করবেন?
আপনার কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিষ্কার করা অনেক কারণে গুরুত্বপূর্ণ।
পরিচ্ছন্ন হার্ডওয়্যার আপনার কম্পিউটারকে আরও মসৃণভাবে চালাতে এবং আপনার কম্পিউটারের আয়ু বাড়াতে সাহায্য করতে পারে, যা সময় এবং অর্থ বাঁচাতে পারে। নিয়মিত পরিষ্কার করা আপনার বিনিয়োগ এবং আপনার ডেটা রক্ষা করে। আপনি যখন আপনার কীবোর্ড থেকে স্ক্রীন মুছে ফেলেন এবং খালি টুকরো টুকরো করে ফেলেন, তখন আপনি আপনার সরঞ্জামগুলিকে আরও ভালভাবে পারফর্ম করতে সাহায্য করেন এবং আপনি এটি ভেঙে যাওয়ার ঝুঁকি হ্রাস করেন।
ধুলো এবং অন্যান্য অবাঞ্ছিত ময়লা আপনার পিসির হার্ডওয়্যার তৈরি করতে এবং শ্বাসরোধ করতে পারে। নিয়মিতভাবে ফ্যানের ভেন্ট এবং কেস থেকে ধুলো পরিষ্কার করার মাধ্যমে, আপনি সিস্টেমটিকে অতিরিক্ত গরম হওয়া থেকে এবং আপনার কম্পিউটারের অভ্যন্তরীণ অংশগুলির স্থায়ী ক্ষতি এবং এতে আপনার সঞ্চয় করা তথ্যগুলিকে রক্ষা করতে সাহায্য করতে পারেন৷
কত ঘন ঘন এটা করা প্রয়োজন? আপনি যদি অতিরিক্ত চাপ এবং উত্তাপের সাথে আপনার পিসির কর্মক্ষমতা এবং জীবনকালকে ক্ষতিগ্রস্থ করতে না চান তবে এটিকে কমপক্ষে প্রতি ছয় মাস থেকে এক বছরে ভাল পরিষ্কার করুন।
যদিও গড় ব্যবহারকারীর কম্পিউটার বেশ কয়েক বছর স্থায়ী হয়, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিষ্কার করা আপনার পিসির দরকারী জীবন আরও কয়েক বছর বাড়িয়ে দিতে পারে।
পরিষ্কার সফ্টওয়্যার আপনার ডেটা সুরক্ষিত করতে সাহায্য করে। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং নিয়মিত প্রোগ্রাম আপডেটগুলি ভাইরাস, ম্যালওয়্যার এবং সাইবার অপরাধীদের আপনার সিস্টেমের বাইরে থাকা নিশ্চিত করতে সহায়তা করে৷
আপনি যখন আপনার ফাইলগুলির ব্যাক আপ করেন, অব্যবহৃত প্রোগ্রামগুলি মুছুন এবং হার্ড ড্রাইভ ডিফ্র্যাগমেন্ট করার মতো রক্ষণাবেক্ষণের কাজগুলি সম্পাদন করেন, তখন আপনি নিশ্চিত করতে সাহায্য করেন যে আপনার কম্পিউটার আপনার ফাইলগুলিকে দুর্ঘটনাক্রমে দূষিত না করে সংরক্ষণ করতে পারে৷
আপনি সম্ভবত একটি পরিপাটি ঘর পছন্দ করেন. আপনার কম্পিউটারটিও পরিপাটি রাখা একটি ভাল ধারণা। উদাহরণস্বরূপ, একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা ক্লাউড-ভিত্তিক স্টোরেজ ব্যবহার করা মূল্যবান ডেটা নিরাপদ এবং সুরক্ষিত রাখতে সাহায্য করার সাথে সাথে আপনার কম্পিউটারকে বিচ্ছিন্ন করতে পারে।

কিভাবে আপনার কম্পিউটার পরিষ্কার করবেন, ধাপ 1: হার্ডওয়্যার
আপনার কম্পিউটারের হার্ডওয়্যারকে ভালো অবস্থায় রাখার জন্য, আপনার কম্পিউটার বন্ধ এবং আনপ্লাগ করার পরে – আপনার কাজের তালিকায় আপনাকে কিছু গুরুত্বপূর্ণ কাজ যোগ করতে হবে।

আপনার কম্পিউটার মুছা
সপ্তাহে অন্তত একবার একটি নরম, শুকনো কাপড় দিয়ে আপনার কম্পিউটারের বাইরের অংশ ধুলো। স্ক্রিনে যেকোনো আঙুলের ছাপ সরান। আপনি যদি একটি পরিষ্কারের তরল ব্যবহার করতে চান তবে আপনার মনিটরের ধরণের জন্য বিশেষভাবে ডিজাইন করা একটি খুঁজে পেতে একটি কম্পিউটার স্টোরে যান।

নিয়মিত গৃহস্থালী পরিচ্ছন্নতাকারীরা একটি মনিটরের স্ক্রীনকে ক্ষতিগ্রস্থ করতে পারে, প্রলেপ পরা।
পরিবর্তে, একটি নরম কাপড় দিয়ে আলতো করে আপনার পর্দা মুছুন। একটি মাইক্রোফাইবার কাপড় এই উদ্দেশ্যে মহান।

শক্ত দাগ মুছে ফেলার জন্য আপনি পাতিত বা ফিল্টার করা জল দিয়ে আপনার কাপড় ভিজিয়ে নিতে পারেন। সাধারণ জল সাধারণত কাজ করে, তবে ফিল্টার করা বা পাতিত জল আপনাকে রেখাগুলি এড়াতে সহায়তা করবে।

যদি ভারী পরিষ্কারের প্রয়োজন হয়, 50-50 পাতিত জল এবং পাতিত সাদা ভিনেগারের মিশ্রণ দিয়ে একটি কাপড়কে আর্দ্র করুন এবং আলতো করে আপনার পর্দা পরিষ্কার করুন।

আপনার ল্যাপটপের কেসের সামনে এবং পিছনে পরিষ্কার করতে, একটি পরিষ্কার স্পঞ্জ ব্যবহার করুন যা হালকা থালা সাবান এবং জলে ডুবিয়ে মুছে ফেলা হয়েছে। আলতো করে ঘষুন।

আপনার কম্পিউটারটি আবার চালু করার আগে শুষ্ক কিনা তা নিশ্চিত করুন।

আপনার কীবোর্ড পরিষ্কার করুন
আপনার কীবোর্ডটি তুলে নিন, এটিকে উল্টে দিন, এবং টুকরো টুকরো, বিপথগামী চুল এবং অন্যান্য ছোট ছোট ময়লা অপসারণের জন্য এটিকে আলতো করে পিঠে চাপুন। আপনার যদি আঠালো ময়লা অপসারণ করতে সমস্যা হয়, তাহলে অ্যালকোহলে ডুবানো তুলো বা উপরে উল্লিখিত পরিষ্কারের মিশ্রণ ব্যবহার করার চেষ্টা করুন।

চাবির চারপাশে আলতো করে মুছা চাবি আটকে যাওয়া বা ব্যর্থ হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। যদি আপনার কীবোর্ড কাজ করে, তাহলে আপনাকে “গভীর পরিষ্কার” করার জন্য এটি খুলতে হতে পারে। কীভাবে এই উপাদানটি নিরাপদে খুলবেন এবং পরিষ্কার করবেন তার নির্দেশাবলীর জন্য আপনার কম্পিউটার বা কীবোর্ড ম্যানুয়ালটি পরীক্ষা করুন।

কম্পিউটার ভেন্ট, ফ্যান এবং আনুষাঙ্গিক থেকে ধুলো জমা হয়
প্রতি তিন থেকে ছয় মাসে, আপনার কম্পিউটারের বাহ্যিক কেস খুলতে একটি স্ক্রু ড্রাইভার ব্যবহার করার কথা বিবেচনা করুন। সংকুচিত বাতাসের ক্যান দিয়ে (যেকোন কম্পিউটারের দোকানে পাওয়া যায়), ফ্যান এবং কেস থেকে ধুলো জমা হওয়া পরিষ্কার করুন। কেসটি আবার একসাথে রাখুন এবং ফ্যানের ভেন্টে বা কেসের বাইরের অন্যান্য ছোট ফাটলে যেকোন দীর্ঘস্থায়ী ময়লা তুলতে তুলার ঝাড়বাতি ব্যবহার করুন।

ল্যাপটপের জন্য, পরিষ্কার বা নিরাপদ কেস খোলার নির্দেশাবলীর জন্য ম্যানুয়ালটি দেখুন।

আপনি আপনার কীবোর্ড এবং মাউস ধুলো আউট করতে এই সংকুচিত বাতাসের কয়েকটি ছোট বিস্ফোরণ ব্যবহার করতে পারেন।

চেক ডিস্ক টুল চালান
হার্ড ড্রাইভের সমস্যাগুলি অন্য সমস্যার দিকে নিয়ে যাওয়ার আগে সনাক্ত করতে সাহায্য করার জন্য, মাইক্রোসফ্ট উইন্ডোজ একটি চেক ডিস্ক টুল সরবরাহ করে। টুলটি ফাইল সিস্টেমের ত্রুটি বা খারাপ সেক্টরের মতো সমস্যাগুলির জন্য স্ক্যান এবং মেরামত করবে। আপনি যদি আগে এই স্ক্যানটি না করে থাকেন, তাহলে একটি সম্পূর্ণ স্ক্যান চালান, যা স্বয়ংক্রিয় মেরামত সক্ষম করে। প্রক্রিয়াটি কয়েক ঘন্টা সময় নিতে পারে।

সার্জ প্রটেক্টর চেক করুন
পাওয়ার সার্জেস আপনার কম্পিউটারে ক্ষতিকর চাপ সৃষ্টি করতে পারে এবং কিছু ক্ষেত্রে পাওয়ার সাপ্লাই এবং অন্যান্য উপাদানের ক্ষতি করতে পারে। আপনি কি জানেন যে সার্জ প্রোটেক্টররা শুধুমাত্র একটি শক্তি বৃদ্ধির পরে তাদের সুরক্ষা হারাতে পারে? এমনকি যদি সেগুলি এখনও “চালু” থাকে তবে তারা আপনার প্রয়োজনীয় সুরক্ষা প্রদান নাও করতে পারে৷ তাই সময়ে সময়ে এগুলি পরীক্ষা করা একটি ভাল ধারণা, বিশেষ করে একটি উল্লেখযোগ্য শক্তি বৃদ্ধির পরে।

পিসি বায়ুচলাচল রাখুন
আপনার পিসির ভিতরে এবং বাইরে সঠিক বায়ু প্রবাহ বজায় রাখা গুরুত্বপূর্ণ। নিশ্চিত করুন যে আপনার পিসির উভয় পাশে কমপক্ষে তিন ইঞ্চি জায়গা রয়েছে যা অন্যান্য কম্পিউটার, কাগজপত্র বা দেয়ালের মতো বাধামুক্ত। এছাড়াও নিশ্চিত করুন যে আপনার ঘরটি যথেষ্ট বড় বা ভাল বায়ুপ্রবাহের সুবিধার্থে যথেষ্ট বায়ুচলাচল রয়েছে।

দেখার আরেকটি জিনিস হল আপনার CPU ফ্যান এবং ফ্যান ব্লেড। যদি আপনার প্রসেসর অতিরিক্ত গরম করে এবং আপনার পিসি বন্ধ করতে বাধ্য করে, তাহলে আপনাকে আপনার CPU ফ্যান আপগ্রেড করতে হতে পারে।

কিভাবে আপনার কম্পিউটার পরিষ্কার করবেন, ধাপ 2: সফটওয়্যার
আপনার গুরুত্বপূর্ণ তথ্য তৈরি এবং সঞ্চয় করে এমন প্রোগ্রামগুলিতে যোগ দেওয়ার সময়। আপনার কম্পিউটারের “মন” কীভাবে তার “শরীর” এর মতো পরিষ্কার রাখা যায় তা সম্ভবত এর দীর্ঘ আয়ু বাড়ানোর জন্য এখানে রয়েছে।

আপনার হার্ড ড্রাইভ ব্যাক আপ
আপনার ডেটা ব্যাক আপ করা – বিশেষ করে গুরুত্বপূর্ণ ডেটা – একটি আবশ্যক৷ একটি ল্যাপটপ বা ট্যাবলেট প্রতিস্থাপন করা যেতে পারে, কিন্তু এর ভিতরের তথ্য অপরিবর্তনীয় হতে পারে।

সাধারণভাবে, ডেটা ব্যাক আপ করার জন্য দুটি বিকল্প রয়েছে: আপনি একটি শারীরিক অবস্থানে একটি অনুলিপি তৈরি করতে পারেন, যেমন একটি বহিরাগত হার্ড ড্রাইভ বা থাম্ব ড্রাইভে, অথবা আপনি একটি অনুলিপি তৈরি করতে পারেন যা “ক্লাউড” বা অনলাইনে সংরক্ষণ করা হয়। , একটি নিরাপদ অবস্থানে।

আপনি যেটি বেছে নিন, সপ্তাহে অন্তত একবার বা তার বেশিবার আপনার কম্পিউটার ব্যাক আপ করার প্রতিশ্রুতি দিন যদি আপনি কোনো প্রকল্পে কাজ করেন বা সম্প্রতি সঞ্চিত ছবি সংরক্ষণ করতে চান।

ম্যালওয়্যার থেকে রক্ষা করতে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার পান
অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ভাইরাস এবং ম্যালওয়্যারগুলিকে আপনার ডিভাইসে অনুপ্রবেশ করা এবং আপনার ডেটার সাথে তালগোল পাকানো বা তথ্য চুরি করা থেকে আটকাতে সাহায্য করে যা পরিচয় চুরি হতে পারে৷ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির অর্থপ্রদত্ত এবং বিনামূল্যের সংস্করণগুলি উপলব্ধ, এবং বেশিরভাগ প্রোগ্রামগুলি পটভূমিতে স্বয়ংক্রিয়ভাবে কাজ করার জন্য সেট করা যেতে পারে।

আপনার সফ্টওয়্যার এবং প্রোগ্রাম আপডেট করুন
আপনার সফ্টওয়্যার আপডেট করা নিশ্চিত করুন, বিশেষ করে অ্যাডোব ফ্ল্যাশ, অ্যাডোব রিডার, ক্রোম এবং উইন্ডোজের মতো উচ্চ-ব্যবহারের প্রোগ্রামগুলি। পুরানো সফ্টওয়্যার ম্যালওয়্যারের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে, কারণ বেশিরভাগ আপডেটগুলি s রাখার জন্য তৈরি করা হয়

হুমকি থেকে নিরাপদ. আপনার প্রোগ্রামগুলির সর্বশেষ সংস্করণগুলি ডাউনলোড এবং ইনস্টল করা কেবল আপনার পিসিকে সুরক্ষিত করতে পারে না, তবে এটি দ্রুত কাজ করতে পারে।

আপনার সফ্টওয়্যার প্রোগ্রাম declutter
আপনি আপডেট করার সময়, আপনি আপনার সিস্টেমে প্রোগ্রামগুলি ব্যবহার করছেন তা নিশ্চিত করতে পরীক্ষা করুন এবং আপনি আর ব্যবহার করেন না এমন কোনও প্রোগ্রাম এবং ফাইল মুছে ফেলার কথা বিবেচনা করুন। ডিক্লাটারিং নিশ্চিত করতে সাহায্য করে যে আপনার কম্পিউটার অপ্রয়োজনীয় ডেটা দিয়ে আটকা পড়ে না। এটি সিস্টেমে অ্যাক্সেস পেতে ম্যালওয়্যার “হইজ্যাক” করতে পারে এমন প্রোগ্রামের সংখ্যাও সীমাবদ্ধ করে।

আপনার উইন্ডোজ রেজিস্ট্রি পরিষ্কার করুন
আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন, তাহলে আরেকটি ধাপ রয়েছে যা আপনি বিবেচনা করতে চাইতে পারেন: আপনার রেজিস্ট্রি পরিষ্কার করা। মনে রাখবেন যে এটি আপনার ডিভাইসটিকে আরও দক্ষতার সাথে পরিচালনা করতে নাও পারে৷ আপনার পিসি বুট দ্রুত কাজ করতে পারে বা নাও হতে পারে।

আপনার উইন্ডোজ রেজিস্ট্রি একটি বিশাল সংগ্রহস্থল যা আপনার পিসিতে আপনি যা কিছু করেন তার বিশদ বিবরণ ধারণ করে। এটা পরিষ্কার নিশ্চিত করা বিবেচনা করা মূল্যবান। তবে সাবধানে এগিয়ে যান। আপনি যদি আপনার রেজিস্ট্রি পরিষ্কার করার সময় একটি ত্রুটি করেন তবে আপনাকে আপনার অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করতে হবে। নিরাপদ হতে আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *