‘কিছুটা স্মৃতিভ্রমের কারণে’ ১০ মিলিয়ন ডলার পুরস্কারের ঘোষণা এসেছে: সিইসি

নতুন নির্বাচন কমিশন প্রধান কাজী হাবিবুল আউয়াল
নতুন নির্বাচন কমিশন প্রধান কাজী হাবিবুল আউয়াল

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভুলত্রুটি ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়ার ঘোষণাকে উদ্ভট বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি দাবি করেন, সিইসি এ ধরনের উদ্ভট কথা বলতেই পারেন না। তবে তাঁর সহকর্মী নির্বাচন কমিশনার আনিছুর রহমান ‘কিছুটা স্মৃতিভ্রমের কারণে’ এই বক্তব্য দিয়েছেন।

https://10ms.io/SwFLdV
বিজ্ঞাপন

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন সিইসি।

গত শনিবার মাদারীপুরে এক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, ‘বাংলাদেশের রাজনৈতিক প্রতিটি দলে আইটি বিশেষজ্ঞ আছেন। তাঁদেরও আমরা আমাদের মেশিন দেখাব। ইভিএম তাঁদের হাতে ছেড়ে দেব, দেখান কোথায় ভুল আছে? আর কোন মেশিন কোথায় যাচ্ছে, কেউ জানে না। ইভিএমের কোনো ভুলত্রুটি যদি কেউ ধরতে পারেন, তাঁর জন্য আমাদের প্রধান নির্বাচন কমিশনার ১০ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়ারও ঘোষণা দিয়েছেন। ’এই বক্তব্যের বিষয়ে আজ নিজের ও কমিশনের অবস্থান তুলে ধরেন সিইসি হাবিবুল আউয়াল। এ সময় তাঁর সঙ্গে আনিছুর রহমানসহ অন্য কমিশনারেরা উপস্থিত ছিলেন।

https://10ms.io/cwDayy
বিজ্ঞাপন

সিইসি বলেন, ইভিএম নিয়ে ইসি এখনো শতভাগ আস্থাভাজন হতে পারেনি। তারা কয়েকটি বৈঠক করেছে। আরও বৈঠক হবে, সেখানে পর্যালোচনা করা হবে। আগামীকালও কারিগরি দলের সঙ্গে বৈঠক হবে। ইসি ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চায়। তিনি বলেন, নির্বাচনকে প্রহসনে রূপান্তর করার কোনো ইচ্ছা তাঁদের নেই। দিনের ভোট দিনেই হবে।

সিইসি আরও বলেন, তাঁর বাসায় এখন টিভি নেই, টিভি দেখার সময়ও পান না। ইউটিউবে তিনি দেখতে পেয়েছেন, সেখানে বলা হচ্ছে সিইসি ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছেন। কিন্তু গত ছয় মাসে তিনি ‘টেন মিলিয়ন ডলার’ এই তিনটি শব্দ উচ্চারণই করেননি।

https://10ms.io/fwDoXh
বিজ্ঞাপন

কাজী হাবিবুল আউয়াল বলেন, তাঁর একজন সহকর্মী এটি বলেছেন। তবে ওই কমিশনার সেভাবে বলেননি। এই বক্তব্য শোনার পর ইসি বিষয়টি নিয়ে অভ্যন্তরীণ তদন্ত করেছে। যাঁরা ইভিএম নিয়ে কাজ করছেন, ইভিএম তৈরি করছেন, তাঁরা এটা বলেছেন ভালোবাসা বা উচ্ছ্বাস থেকে। সেখান থেকে এই বিষয়টি এসেছে। এটা নির্বাচন কমিশনার আনিছুর রহমানের বক্তব্য নয়, তিনি আরেকজনের কাছ থেকে শুনে কোট করতে গিয়ে হয়ত একটু বিভ্রান্তি হয়ে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *