করোনার থাবা এবার গেমিং সম্মেলনে

ই-৩ গেমিং সম্মেলন
ই-৩ গেমিং সম্মেলন 

করোনার কারণে টানা তৃতীয় বছর ই-৩ গেমিং সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে না। এ বছরের জুনে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে গেম নির্মাতা ই-৩-এর এই নিজস্ব আয়োজনের কথা ছিল।

এন্টারটেইনমেন্ট সফটওয়্যার অ্যাসোসিয়েশনের (ইএসএ) আয়োজকেরা বলেছেন, কোভিড-১৯-এর স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে প্রদর্শক ও অংশগ্রহণকারীদের নিরাপত্তার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৯৫৫ সাল থেকে ই-৩ বাজারে নতুন গেম বাজারে ছাড়ার সময় আরও উত্তেজনা তৈরিতে পুরো গেমিং জগৎকে একত্র করছে। এ সম্মেলনের মাধ্যমে বিশ্বের বড় বড় গেমস নির্মাতারা তাদের প্রকল্পগুলো সবার সামনে তুলে ধরে। গত বছর নিনটেনডো, এক্সবক্স, কোনামি ও ইউবিসফটের মতো গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আয়োজনটি ডিজিটাল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছিল এবং গেমপ্রেমীরা অনলাইন প্রদর্শনী, ট্রেলার ও প্রিভিউ পণ্য দেখার অনুমতি পেয়েছিল।

ইএসএ বলেছে, ‘তারা ই-৩-এর ভবিষ্যৎ নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছে এবং শিগগিরই এ বিষয়ে আরও বিস্তারিত ঘোষণা দেওয়ার আশা করছে।’ তবে এ বছর ডিজিটাল আয়োজনটি অনুষ্ঠিত হবে কি না, সে ব্যাপারে কিছু জানায়নি ইএসএ।

নতুন কী হতে চলেছে, তা দেখার জন্য সাংবাদিক, ইউটিউবার ও অনুরাগীরা মুখিয়ে ছিলেন। নতুন কোন গেম কেমন আলোচিত বা সমালোচিত হচ্ছে, কোন গেম আর্থিকভাবে সাফল্য পেতে যাচ্ছে, তা নির্ধারণে বড় ভূমিকা পালন করে সাংবাদিক-ইউটিউবারদের পর্যালোচনা এবং পরবর্তীকালে অনলাইন আলোচনা।

এই গেমিং সম্মেলনেই নিনটেনডো ওয়াই প্রথম দেখানো হয়েছিল, প্লেস্টেশন-৪-এর ঘোষণা এসেছিল এবং হ্যালো-২-এর মতো ক্লাসিক গেমগুলো প্রকাশিত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *