এ বছর নিজস্ব ক্যাম্পাসে না গেলে ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)

আইনানুযায়ী নিজস্ব ক্যাম্পাসে যায়নি—দেশের এমন ২২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে কঠোর অবস্থান নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সংস্থাটি সিদ্ধান্ত নিয়েছে, এ বছরের ডিসেম্বরের মধ্যে যদি এই বিশ্ববিদ্যালয়গুলো সম্পূর্ণভাবে নিজস্ব ক্যাম্পাসে না যায়, তাহলে আগামী বছরের জানুয়ারি থেকে ওই সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে। একই সঙ্গে স্থায়ী ক্যাম্পাস ছাড়া অন্যান্য ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ হিসেবে বিবেচিত হবে।

https://10ms.io/IwOfVf
বিজ্ঞাপন

সম্প্রতি ইউজিসি এক সভায় এমন সিদ্ধান্ত নিয়েছে। শিগগির তা সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হবে। ইউজিসির একটি সূত্র জানিয়েছে, এখন এসব বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়ে ইউজিসির অবস্থান জানিয়ে দেওয়া হবে।

বর্তমানে দেশে ১০৮টি অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আইনানুযায়ী, প্রতিষ্ঠার সাত বছরের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে যেতে হবে। এ জন্য ঢাকা ও চট্টগ্রাম মহানগরে এক একর ও অন্য এলাকায় দুই একর জমি থাকতে হবে। ২০১০ সালে সংশোধিত আইন হওয়ার পর বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব ক্যাম্পাসে যাওয়ার সময় বেঁধে দিয়েছিল সরকার। কয়েক দফায় সময় দেওয়ার পরও অধিকাংশ বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে যেতে পারেনি।

https://10ms.io/IwOfVf
বিজ্ঞাপন

অথচ পুরোনো বিশ্ববিদ্যালয়গুলোর কোনো কোনোটি প্রতিষ্ঠার বয়স দেড় যুগের বেশি, কোনোটির বয়স দুই দশকের বেশি হয়ে গেছে। তারপরও পুরোনো ৫১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৩টি এখনো পুরোপুরিভাবে নিজস্ব ক্যাম্পাসে যায়নি। এর মধ্যে একটি নিজস্ব ক্যাম্পাসের বিষয়ে ইউজিসিকে কিছুই জানায়নি। এ বিশ্ববিদ্যালয়ের জন্য কমিটি গঠন করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ইউজিসি।

https://10ms.io/WwmGDg
বিজ্ঞাপন

জানতে চাইলে ইউজিসির সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) বিশ্বজিৎ চন্দ বলেন, সিদ্ধান্তটি হলো আগামী ডিসেম্বরের মধ্যে ওই সব বিশ্ববিদ্যালয়কে নিজস্ব ক্যাম্পাসে যেতে হবে। তা না হলে স্থায়ী ক্যাম্পাস ছাড়া অন্য ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ হবে এবং সেগুলোয় শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে। আগামী আট মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলো সম্পূর্ণভাবে নিজস্ব ক্যাম্পাসে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

https://10ms.io/JwmGmp
বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *