এক সপ্তাহে আবার করোনায় লাখ রোগী শনাক্ত

করোনার নমুনা পরীক্ষা
করোনার নমুনা পরীক্ষা

দেশে করোনার সংক্রমনে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৮ লাখ ছাড়িয়েছে। গত ২৫ জানুয়ারি শনাক্তের সংখ্যা ১৭ লাখ ছাড়িয়েছিল। সর্বশেষ এক লাখের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে মাত্র ৭ দিনে। প্রায় দুই বছর ধরে চলা করোনা মহামারীতে এটি দ্বিতীয়বারের মতো এক সপ্তাহে এক লাখ রোগী শনাক্তের ঘটনা। গত বছর ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত সাত দিনে লাখ রোগী শনাক্ত হয়েছিল।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্তের ঘোষণা দেয় সরকার। প্রথম এক লাখ রোগী শনাক্তে সময় লেগেছিল সাড়ে তিন মাস। এরপর প্রায় দুই বছর ধরে চলা এই মহামারিতে সংক্রমণ চিত্রে কয়েক দফা ওঠানামা দেখা গেছে।

গত বছরের ৩১ আগস্ট মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছিল। এরপর প্রায় সাড়ে তিন মাস করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। গত ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আবার রোগী বাড়তে শুরু করে। প্রায় সাড়ে চার মাস পর গত ১২ জানুয়ারি শনাক্তের সংখ্যা ১৬ লাখ ছাড়ায়।

চলতি বছরের জানুয়ারির তৃতীয় সপ্তাহ থেকে দেশে নতুন রোগী ও শনাক্তের হার আবারও সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে। মোট শনাক্তের সংখ্যা ১৬ থেকে ১৭ লাখে পৌঁছায় মাত্র ১৩ দিনে। আর এর পরের লাখ হতে সময় লাগে মাত্র সাত দিন।

গত বছরের জুন-জুলাইয়ে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ বাড়ার সময় পরিস্থিতি সবচেয়ে খারাপ আকার ধারণ করেছিল। সে সময়ও (২৯ জুলাই থেকে ৪ আগস্ট) মোট করোনা শনাক্তের সংখ্যা ১২ থেকে ১৩ লাখে পৌঁছাতেও সময় লেগেছিল ৭ দিন। সর্বশেষ এক লাখ রোগী শনাক্তের আগে এটি ছিল দ্রুততম লাখ রোগী শনাক্তের ঘটনা।

দেশে কিছুদিন ধরে যে হারে নতুন রোগী বাড়ছে, তাতে সংক্রমণের আগের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত দেশে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৮ লাখ ১১ হাজার ৯৮৭ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *