ইডেন কলেজ: অভিযোগগুলোর কেন তদন্ত ও বিচার হবে না?

রাজধানীতে ইডেন মহিলা কলেজে ছাত্রলীগের দুই পক্ষের মারামারির দৃশ্য
রাজধানীতে ইডেন মহিলা কলেজে ছাত্রলীগের দুই পক্ষের মারামারির দৃশ্য

যে সময় দেশ সাফজয়ী নারী ফুটবল দলের সফলতায় আনন্দের জোয়ারে ভাসছে, ঠিক সেই সময় ইডেন কলেজের শিক্ষার্থীদের ন্যক্কারজনক ঘটনা যেন জাতির জন্য স্বপ্নভঙ্গ। বিভিন্ন ভিডিও ফুটেজ, পত্রিকা ও সম্প্রচার মাধ্যমের খবর, ইডেন কলেজের ছাত্রীদের সাক্ষাৎকার এবং সামাজিক যোগাযোগমাধ্যমের অনেক পোস্ট থেকে এটা স্পষ্ট যে ছাত্ররাজনীতির নামে সেখানে দীর্ঘদিন যাবৎ চলে আসছে এক অরাজকতা।

ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে উঠে এসেছে অত্যাচার, চাঁদাবাজি, সিট বাণিজ্য এবং যৌন নিপীড়নের মতো অভিযোগ। এই অত্যাচার ও নিপীড়নের রোমহর্ষক কাহিনি যেন ক্রাইম মুভির চিত্রনাট্যকেও হার মানায়। না জানি দেশের দূরদূরান্ত থেকে আসা কত শিক্ষার্থীর উচ্চশিক্ষার স্বপ্ন এই ধরনের নিপীড়নের কালো মশালে পুড়ে ভস্ম হয়ে গেছে! আহারে স্বপ্ন! আহারে উচ্চশিক্ষা!

অনেকেই মন্তব্য করেছেন, মেয়েরা কেন এই ধরনের আচরণ করবে। মেয়েদের এসব করা শোভা পায় না। আপনি যখন এই ধরনের মন্তব্য করেন, তখন একদিকে আপনি যেমন নারী শিক্ষার্থী বলে একজন নারীর কী করা উচিত বা উচিত নয়, সেই সীমা বেঁধে দিচ্ছেন, অন্যদিকে একজন পুরুষ শিক্ষার্থীর ক্ষেত্রে একই অপরাধের বৈধতা দিচ্ছেন। অপরাধীর কোনো দেশ, জাত কিংবা লিঙ্গ নেই। তাই আমি মনে করি, ধূমপান কিংবা মদ্যপান যেমন নারী-পুরুষ উভয়ের জন্য ক্ষতিকর এবং একইভাবে উভয়েরই জন্যই বর্জনীয়, তেমনি সাধারণ শিক্ষার্থীর ওপর কোনো বিশেষ দল বা গোষ্ঠীর অত্যাচার ও নিপীড়ন নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ। এ ক্ষেত্রে নিপীড়কের লৈঙ্গিক পরিচয় মুখ্য নয়।

প্রধানমন্ত্রীর নেতৃত্বকে তাঁর লৈঙ্গিক পরিচয় দিয়ে বিবেচনা করা হয় না। ফুটবল, ক্রিকেট কিংবা জিমন্যাস্টিকসে খেলার নৈপুণ্য ও দক্ষতা খেলোয়াড়ের লৈঙ্গিক পরিচয় দিয়ে বিচার করা হয় না। একইভাবে ইডেন কলেজের ছাত্রলীগের নেতা-কর্মীদের অসদাচরণকে আমি কোনো নারীর অপকর্ম হিসেবে না দেখে ছাত্ররাজনীতির নামে এক অপসংস্কৃতির চর্চা হিসেবে দেখছি। কতিপয় ছাত্র নামধারী শিক্ষার্থীর অছাত্রসুলভ সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে দেখছি। গণিতের পরিভাষায় ‘বাংলাদেশ ছাত্রলীগ’ যদি একটা ফুল সেট হয়, ‘ইডেন কলেজ ছাত্রলীগ’ তার একটা উপসেট বৈ অন্য কিছু নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *