আমরা বনে, মাঠে, বেলাভূমিতে, সড়কে লড়ব: জেলেনস্কি

যুক্তরাজ্যের হাউস অব কমন্সে মঙ্গলবার ভার্চ্যুয়ালি ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

যুক্তরাজ্যের হাউস অব কমন্সে মঙ্গলবার ভার্চ্যুয়ালি ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিছবি: এএফপি

রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ লড়াই প্রসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আমরা বনে, মাঠে, বেলাভূমিতে, সড়কে যুদ্ধ করব।’

গতকাল মঙ্গলবার যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে দেওয়া এক অভূতপূর্ব ভাষণে এ কথা বলেন জেলেনস্কি। তিনি তাঁর ভাষণে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের বক্তব্যের উদ্ধৃতি টানেন।

হাউস অব কমন্সে ভাষণ দিয়ে জেলেনস্কি একটি রেকর্ড করেন। কারণ, এই প্রথম কোনো বিদেশি নেতা হাউস অব কমন্সে ভাষণ দিলেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ভিডিও লিংকের মাধ্যমে হাউস অব কমন্সে যুক্ত হয়ে ভাষণ দেন জেলেনস্কি। ব্রিটিশ আইনপ্রণেতারা দাঁড়িয়ে জেলনস্কিকে সম্মান জানান।

জেলেনস্কি তাঁর ভাষণে বলেন, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধ চালিয়ে যাবে, হাল ছাড়বে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা হাল ছাড়ব না। আমরা হারব না। যত মূল্যই দিতে হোক না কেন, আমরা আমাদের দেশের জন্য লড়াই চালিয়ে যাব।’

জেলেনস্কি বলেন, ইউক্রেন শেষ পর্যন্ত লড়বে।

জেলেনস্কি আবার তাঁর দেশে ‘নো–ফ্লাই জোন’ প্রতিষ্ঠার আহ্বান জানান। একই সঙ্গে রাশিয়ার ওপর পশ্চিমাদের আরও নিষেধাজ্ঞা আরোপ করতে বলেন তিনি।

রাশিয়ার বিরুদ্ধে ইতিমধ্যে আরোপ করা নিষেধাজ্ঞার পদক্ষেপকে স্বাগত জানান জেলেনস্কি। তবে তিনি বলেন, এ নিষেধাজ্ঞা যথেষ্ট নয়। পাশাপাশি ইউক্রেনে নো–ফ্লাই জোন প্রতিষ্ঠা করা দরকার।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা পাওয়ার ক্ষেত্রে ইতিমধ্যে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে রাশিয়া। ইউক্রেনে হামলার জেরে পশ্চিমা বিশ্বসহ বিভিন্ন দেশ মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। গত ১৪ দিনে রাশিয়ার বিরুদ্ধে প্রায় ৩ হাজার নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *