আজ যারা স্টার্টআপ, চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে তারাই

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক 

আজ যারা স্টার্টআপ, চতুর্থ শিল্পবিপ্লবে তারাই বাংলাদেশের আইসিটি ইন্ডাস্ট্রিতে নেতৃত্ব দেবে। তাই বাংলাদেশের স্টার্টআপদের জন্য সব ধরনের সুবিধা আইসিটি বিভাগ থেকে দেওয়া হচ্ছে। তাদের এই সহায়তা অব্যাহত থাকবে। আজ বৃহস্পতিবার সকালে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে তিন দিনব্যাপী ‘স্টার্টআপ ক্যাম্প’-এর উদ্বোধনকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা চাই, এসব স্টার্টআপ থেকেই বড় বড় আইটি প্রতিষ্ঠান গড়ে উঠুক। এ জন্য স্টার্টআপদের প্রয়োজনীয় মেন্টরিং ও ফান্ডিং নিশ্চিত করতে আমরা কাজ করছি।’ প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের প্রতিটি হাইটেক পার্কে স্টার্টআপদের জন্য একটি করে ফ্লোর বরাদ্দ রাখা হয়েছে, যেখানে তারা বিনা ভাড়ায় কার্যক্রম পরিচালনা করছে। হাইটেক পার্ক কর্তৃপক্ষ তাদের সব ধরনের ইউটিলিটি সুবিধাও দিচ্ছে, শুধু তাদের উঠে আসার জন্য।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, বাংলাদেশ হাইটেক পার্কের স্থাপনাগুলোতে কমপক্ষে একটি করে ফ্লোর স্টার্টআপগুলোর জন্য বিনা মূল্যে বরাদ্দ দেওয়া হচ্ছে। এ ফ্লোরগুলোয় মোট ১৫১টি স্টার্টআপ বর্তমানে এক বছরের জন্য কো-ওয়ার্কিং স্পেস, লজিস্টিক ও ইউটিলিটি সাপোর্টের পাশাপাশি তাদের জন্য এক বছরব্যাপী ইনহাউস মেন্টরিং ফর স্টার্টআপের (আইএমএস) উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত বছর ১১৫টি স্টার্টআপ ৪৩৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ পেয়েছে।

এ বছর মেন্টরিংয়ের অংশ হিসেবে প্রতিটি স্থানে তিন দিনব্যাপী স্টার্টআপ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। এরই অংশ হিসেবে প্রথমে রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে স্পেস বরাদ্দপ্রাপ্ত ৩০টি স্টার্টআপ প্রতিষ্ঠানের জন্য স্থানীয় ও আন্তর্জাতিক মেন্টরদের দিয়ে তিন দিনের সেশনের আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *