অ্যাপল যে কারণে আইফোন তৈরি কমিয়ে দিয়েছে

সেপ্টেম্বর ও অক্টোবর মাসে আইফোন ১৩ মডেলের স্মার্টফোন পূর্বপরিকল্পনার চেয়ে ২০ শতাংশ কম তৈরি করেছে অ্যাপল
সেপ্টেম্বর ও অক্টোবর মাসে আইফোন ১৩ মডেলের স্মার্টফোন পূর্বপরিকল্পনার চেয়ে ২০ শতাংশ কম তৈরি করেছে অ্যাপল

পূর্বপরিকল্পনার চেয়ে গত সেপ্টেম্বর ও অক্টোবর মাসে আইফোন ১৩ মডেলের স্মার্টফোন ২০ শতাংশ কম তৈরি করেছে অ্যাপল। বিষয়টি সম্পর্কে জানে এমন সূত্রের বরাত দিয়ে আজ বুধবার এ কথা জানিয়েছে জাপানি সংবাদমাধ্যম নিক্কেই।

বছরের শেষ প্রান্তিক অ্যাপলের জন্য এমনিতেই খুব গুরুত্বপূর্ণ। ছুটির মৌসুম বলে ডিসেম্বরে বেশ ব্যস্ত সময় কাটায় মার্কিন প্রতিষ্ঠানটি। কারণ ক্রেতারা বড়দিনের আগে সচরাচর উপহার হিসেবে অ্যাপলের পণ্য কিনে থাকেন।

তবে আইফোন ১৩ সিরিজ এবং নতুন আইপ্যাড বাজারে ছাড়ার ঘোষণা দেওয়া হয় সেপ্টেম্বরে। এই সময়টাতে বিশ্বব্যাপী মাইক্রোচিপের সংকটে ছিল ইলেকট্রনিক যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। সেই সংকট এখন বেড়েছে বৈ কমেনি। চিপ–সংকটের কারণে অ্যাপলের চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দেয়।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক গত অক্টোবরে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছিলেন, আগের প্রান্তিকের চেয়ে বড়দিনের ছুটির মৌসুমে সাপ্লাই-চেইন ব্যবস্থাপনার চ্যালেঞ্জের প্রভাব আরও তীব্র হবে।

অক্টোবরে বেশ কয়েক দিনের জন্য আইফোন ও আইপ্যাড উৎপাদন বন্ধ ছিল। এক দশকের বেশি সময়ে এমনটা আর কখনো হয়নি। এর কারণ মূলত চীনে বিদ্যুৎ ব্যবহারে বিধিনিষেধ আরোপ এবং চিপ–সংকট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *